Search
Close this search box.
Search
Close this search box.

১৪ হাজার ৩০০ কোটি ডলারের প্রস্তাব ফিরিয়ে দিল ইউনিলিভার

uniliver

মার্কিন প্যাকেটজাত খাবার প্রস্তুতকারক বৃহৎ প্রতিষ্ঠান ক্র্যাফট হাইঞ্জ (Kraft Heinz) এর প্রস্তাব ফিরিয়ে দিল ব্রিটিশ জায়ান্ট ইউনিলিভার।

chardike-ad

ইউনিলিভার বলছে, এই প্রস্তাবের মধ্যে তারা অর্থনৈতিক বা কৌশলগত কোনো লাভ দেখতে পাচ্ছে না। এ কারণেই ক্র্যাফটের ১৪ হাজার ৩০০ কোটি ডলারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

তবে ক্র্যাফট জানিয়েছে, তারা অ্যাংলো-ডাচ কোম্পানিটি কেনার আশা ছাড়বে না। এ নিয়ে আলোচনা অব্যাহত রাখবে।

আপাতত এর সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ হলেও শেষ পর্যন্ত যদি সমঝোতায় পৌঁছতে পারে তাহলে করপোরেট ইতিহাসে এটি হবে অন্যতম বৃহৎ একটি চুক্তির ঘটনা।

এছাড়া ইউনিলিভারের সাবান, শ্যাম্পু থেকে আইসক্রিম পর্যন্ত গৃহসামগ্রী প্রস্তুতকারী কয়েক ডজন ব্র্যান্ডের সঙ্গে যুক্ত হবে ক্র্যাফটের বিখ্যাত ব্র্যান্ড ফিলাডেলফিয়া চিজ এবং হেঞ্জ বেকড বিনস সহ ইত্যাদি।

এদিকে এই একীভূত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দুই জায়ান্টের শেয়ার দর বেড়ে যায়।

তবে বিশ্লেষকরা বলছেন, এই চুক্তি হলে যেমন সম্ভাবনাময় বৃহত্তর আন্তর্জাতিক কোম্পানির সৃষ্টি হবে তেমনি অনেক কর্মীর চাকরি হারানোর ভয়ও আছে।যুক্তরাজ্যে ইউনিলিভারের কর্মী সংখ্যা সাড়ে সাত হাজার। তারা বলছে, ক্র্যাফট তাদের অতিমূল্যায়িত করেছে। এই আলোচনা এগিয়ে নেয়ার কোনো ভিত্তি তারা খুঁজে পাচ্ছেন না।

যদিও মার্কিন বিলিয়নেয়ার ওয়ারেন বাফেটের মালিকানাধীন ক্র্যাফট বলছে, তারা যথোপযুক্ত প্রস্তাবই দিয়েছে। চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে তারা এখনো আশাবাদী।

সূত্র: বিবিসি