Search
Close this search box.
Search
Close this search box.

অবৈধ শ্রমিকদের দেশে ফিরতে ৯০ দিন সুযোগ দিল সৌদি

saudi-arabian-flag

বিদেশী শ্রমিকদের মধ্যে যারা শ্রম আইন লঙ্ঘন করেছেন তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করে ৯০ দিনের মধ্যে দেশে ফিরে যাওয়ার সুযোগ দিয়েছে সৌদি আরব সরকার। ‘এ নেশন উইদাউট ভায়োলেশন্স’ কর্মসূচির আওতায় দেশটি এ উদ্যোগ নিচ্ছে। আসছে ২৯ মার্চ থেকে এ ‘সাধারণ ক্ষমার’ সুবিধা পাবেন দেশটিতে কর্মরত অবৈধ বিদেশী শ্রমিকরা।

chardike-ad

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নাফি এ তথ্য নিশ্চিত করেছেন। এ কর্মসূচির আওতায় ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও কর্মরত শ্রমিক, ওয়ার্ক পারমিট না থাকা সত্ত্বেও কর্মরত শ্রমিক ও অবৈধ অনুপ্রবেশকারীসহ বিভিন্ন কারণে শ্রম আইন লঙ্ঘনকারী ব্যক্তিরা বিচারের মুখোমুখি হওয়া থেকে রেহাই পাবেন। তাদের ৯০ দিনের মধ্যে নিজ নিজ দেশে ফিরতে হবে। তবে ভবিষ্যতে নিয়ম কানুন মেনে এলে ফের কাজের সুযোগ পাবেন।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি জানান, যেসব বিদেশী হজ কিংবা ওমরাহ করতে গিয়ে থেকে গেছেন, তাদের ক্ষেত্রেও এ নিয়ম কার্যকর হবে। যেসব ব্যক্তি ৯০ দিনের মধ্যে সৌদি আরব ছাড়তে ব্যর্থ হবেন, তাদের প্রচলিত আইন অনুযায়ী বিচারের মুখোমুখি হতে হবে।

এ কর্মসূচি বাস্তবায়নে দেশটির পুলিশ ও শ্রম বিভাগসহ মোট ১৯টি সরকারি দফতর একযোগে কাজ করবে। আইন অমান্যকারীদের সৌদি আরব থেকে বের করে দিতে দেশটির পাসপোর্ট ও ইমিগ্রেশন বিভাগ ইতিমধ্যে কাজ শুরু করেছে বলেও তিনি নিশ্চিত করেন।

শ্রম আইন লঙ্ঘনকারী বিদেশীদের কাজ না দেয়ার জন্য স্থানীয়দের প্রতি আহ্বান জানান তিনি। সেইসঙ্গে আইন লঙ্ঘনকারী কারো বিষয়ে তথ্য থাকলে, তা ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশকে জানাতে অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, তিন বছর আগে এমনই একটি উদ্যোগ নিয়েছিল সৌদি সরকার। সেসময় দেশটি থেকে ২৫ লাখের বেশি শ্রম আইন লঙ্ঘনকারী বিদেশী নাগরিককে সৌদি আরব থেকে বের করে দেয়া হয়। এবারও বিতাড়িত বিদেশী শ্রমিকের সংখ্যাটা বেশ বড় হবে বলে মনে করছে সৌদি সরকার।