Search
Close this search box.
Search
Close this search box.
sk             কড়া পুলিশ প্রহরায় দক্ষিণ কোরিয়ার অভিশংসিত প্রেসিডেন্ট পার্ক গুন হেকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। ছবি : রয়টার্স

 

ঘুষ ও দুর্নীতির অভিযোগে চলমান তদন্তের অংশ হিসেবে আইনজীবীদের মুখোমুখি হয়েছেন দক্ষিণ কোরিয়ার অভিশংসিত প্রেসিডেন্ট পার্ক গুন হে।

chardike-ad

স্থানীয় সময় মঙ্গলবার সকালে দেশটির রাজধানী সিউলে পুলিশি প্রহরায় আইনজীবীদের কার্যালয়ে নেওয়া হয় পার্ককে।

দুর্নীতির অভিযোগে গত বছরের ডিসেম্বরে প্রেসিডেন্ট পদ থেকে অভিশংসিত করা হয় পার্ককে। চলতি বছরের ১০ মার্চ পার্লামেন্টের অভিশংসনের বিষয়টি বহাল রাখেন সাংবিধানিক আদালত।

সকালে সিউল শহরতলীর বাসা থেকে বের হওয়ার সময় পার্কের গাড়ি ঘিরে রাখেন বিপুলসংখ্যক সমর্থক। পরে জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত হয়ে পার্ক সাংবাদিকদের বলেন, ‘আমি দেশবাসীর কাছে দুঃখ প্রকাশ করছি। আমি তদন্তে পুরোপুরি সহায়তা করব।’

পার্কই দক্ষিণ কোরিয়ার প্রথম কোনো প্রেসিডেন্ট যিনি অভিশংসিত হলেন। বর্তমানে তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন হুয়াং গিউ আন। তিনি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত বছরের ডিসেম্বরে পার্কের অভিশংসনের পক্ষে ভোট দেয় দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট। পার্ককে অভিশংসনের পক্ষে ভোট পড়ে ২৩৪টি। আর বিপক্ষে পড়ে ৫৬টি।

রাজনৈতিক কেলেঙ্কারিতে নাম আসার পর পরই পার্কের বিরুদ্ধে রাস্তায় নামে দক্ষিণ কোরিয়ার হাজার হাজার মানুষ। পার্কের ক্ষমতাকে ব্যবহার করে তাঁর বিশ্বস্ত সহযোগী ছোয়ে সুন সিল বিভিন্ন বিষয়ে প্রভাব খাটিয়েছেন এবং অর্থ উপার্জন করেছেন বলে অভিযোগ ওঠে।

দুর্নীতিতে পার্কের ‘উল্লেখযোগ্য’ ভূমিকা আছে বলে আদালতে বলেন আইনজীবীরা। যদিও পার্ক এসব অভিযোগ অস্বীকার করেন।