Search
Close this search box.
Search
Close this search box.

আগামীকাল ঢাকা আসছেন ভারতের সেনাপ্রধান

base_1490813362-2

ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত তিনদিনের সফরে কাল শুক্রবার ঢাকা আসছেন। বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে তিনি এ সফরে আসছেন। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

chardike-ad

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও ভারতের মধ্যকার চলমান উচ্চপর্যায়ের মতবিনিময়ের অংশ হিসেবে বিপিন রাওয়াত ঢাকা সফরে আসছেন। বাংলাদেশের সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ২০১৫ সালের সেপ্টেম্বরে ভারত সফর করেন। এর পর ২০১৬ সালে ভারত সফরে যান বাংলাদেশের বিমান বাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধান। একই বছর ভারতের বিমান বাহিনী প্রধান ও নৌবাহিনী প্রধানও বাংলাদেশ সফর করেন। এরই ধারাবাহিকতায় ভারতের সেনাবাহিনী প্রধান ঢাকা সফরে আসছেন।

এতে আরো বলা হয়, ভারতের সেনাবাহিনী প্রধান বিপিন রাওয়াত গত ১ জানুয়ারি সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর এটিই

তার প্রথম বিদেশ সফর। দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্ব বিবেচনা করেই তিনি প্রথমে বাংলাদেশ সফরের এ সিদ্ধান্ত নেন। এর পর তিনি নেপাল সফর করবেন।

ভারতের সেনাপ্রধানের সফরসঙ্গী হিসেবে তার স্ত্রী মধুলিকা রাওয়াত ও চার সদস্যের একটি প্রতিনিধি দল রয়েছে। ঢাকা সফরকালে ভারতের সেনা প্রতিনিধি দলটি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত্ করবেন। এছাড়া জেনারেল রাওয়াত মিরপুরে ন্যাশনাল ডিফেন্স কলেজে সেনা কর্মকর্তাদের এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তার ঐতিহাসিক মুহূর্তগুলো সবার সামনে তুলে ধরবেন তিনি।

প্রসঙ্গত, জেনারেল বিপিন রাওয়াত তার ব্যাটালিয়ন ৫/১১ জিআর নিয়ে বাংলাদেশের উত্তরাঞ্চলে যুদ্ধ করেন। বাংলাদেশ সফরকালে সেসব যুদ্ধক্ষেত্রের কিছু এলাকা পরিদর্শন করবেন তিনি। বণিকবার্তা।