Search
Close this search box.
Search
Close this search box.

উলসান বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস পালন

26 march ulsan uni

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদ ও জীবিত সকল বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করার মাধ্যমে মহান স্বাধীনতা দিবস উৎযাপন করলেন উলসান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং গবেষকরা। উলসান বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে মহান স্বাধীনতা দিবসের কার্যক্রম শুরু হয়। আনন্দ ঘন পরিবেশে আয়োজিত এই অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন মোঃ আরিফুর রহমান।

chardike-ad

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডঃ সাহেদ উদ্দিন আহমেদ সজীব। তিনি দৈনন্দিন জীবনে স্বাধীনতা দিবসের গুরুত্ব প্রদানের পাশাপাশি বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চার মাধ্যমে নিজেদেরকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার উপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে অতিথিদের মধ্যে বক্তব্য প্রদান করেন ডঃ মাহবুবুল আলম,  এস এম সুমন,  আ.স.ম ইফতেখার উদ্দিন এবং আব্দুস সালাম। তাঁরা মহান স্বাধীনতা দিবস সম্পর্কে সবাইকে সচেতন থাকার পাশাপাশি দক্ষিণ কোরিয়াতে কিভাবে নিজেদের গবেষণা কাজের মাধ্যমে  বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া তা নিয়ে আলোচনা করেন। বক্তারা তাদের বক্তব্যে দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন বসবাসের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন। দক্ষিণ কোরিয়াকে উদাহরণ মেনে কিভাবে বাংলাদেশের জন্য শিক্ষনীয় বিষয়গুলোর কাজে লাগানোর উপরও গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে উলসান বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালে স্প্রিং সেমিস্টারে আগত নবীন বাঙালী শিক্ষার্থীদের বরণ করে নেন ডঃ নূর ই আলম, ডঃ আল-মনসুর জিয়াউল হক এবং ডঃ সৈয়দ আবু নাহিয়ান। নতুন শিক্ষার্থীদের হাতে তাঁরা উপহার সামগ্রী তুলে দেন। ছেলেদের ব্যাটমিন্টন, মেয়েদের ক্রিকেট ও ফুটবল প্রতিযোগিতা স্বাধীনতা দিবসের অনুষ্ঠানটিকে নতুন মাত্রা দিয়েছে। বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ  এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার গ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটির ইতি টানা হয়।

উলসান বিশ্ববিদ্যালয় থেকে ডঃ সৈয়দ আবু নাহিয়ান ও মোঃ আরিফুর রহমান।