Search
Close this search box.
Search
Close this search box.

ওবামার বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ উড়িয়ে দিলো এফবিআই

fbiযুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে ফোনে আড়ি পাতার যে অভিযোগ এনেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, তা উড়িয়ে দিয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)। এফবিআইর প্রধান জেমস কমি আইন মন্ত্রণালয়কে বলেছেন, এ ধরনের অভিযোগ যাতে মন্ত্রণালয় প্রকাশ্যে প্রত্যাখ্যান করে। ট্রাম্প অভিযোগ করেছিলেন, নির্বাচন চলাকালে তার ফোনে আড়ি পাতার নির্দেশ দেন ওবামা। ওবামার পক্ষ থেকে এ অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে। এফবিআই প্রধান জেমস কমি আইন মন্ত্রণালয়কেও একইভাবে প্রেসিডেন্টের এমন অভিযোগ প্রত্যাখ্যান করতে বলেছেন। কমি এক্ষেত্রে কারণ হিসেবে বলেছেন, প্রেসিডেন্টের অভিযোগ এক ধরনের মিথ্যা ইঙ্গিত যে, এফবিআই আইন ভঙ্গ করেছে। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, প্রথম এ খবর প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস ও পরে এনবিসি।
তবে জেমস কমির অনুরোধের প্রেক্ষিতে আইন মন্ত্রণালয় এখন পর্যন্ত কোনো বিবৃতি প্রকাশ করেনি। মার্কিন মিডিয়ায় বহু জ্যেষ্ঠ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, জেমস কমির বিশ্বাস প্রেসিডেন্টের অভিযোগের কোনো ভিত্তি নেই। বিবিসির খবরে বলা হয়, কোনো এফবিআই পরিচালক ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে এ ধরনের অবস্থান নেয়াটা বেশ বড় ধরনের ঘটনা। ডেমোক্রেটরা এখন এ নিয়ে তাকে প্রকাশ্যে কথা বলতে চাপ দেবে।
বিবিসির খবরে বলা হয়, ট্রাম্পের পক্ষে নির্বাচনে রাশিয়া নাক গলিয়েছে এমন অভিযোগে বেশ কড়া তদন্ত চলছে আমেরিকায়। এরই মাঝে সাবেক প্রেসিডেন্ট ওবামার বিরুদ্ধে এমন অভিযোগ আনলেন ট্রাম্প। তিনি এর সঙ্গে কুখ্যাত ওয়াটারগেট কেলেঙ্কারিরও তুলনা করেন। হোয়াইট হাউস থেকে কংগ্রেসকে এমন অনুরোধও জানানো হয় যে, ওবামা প্রশাসন ক্ষমতার অপব্যবহার করেছে কিনা তা যাচাই করা হোক। বর্তমানে কংগ্রেস ও এফবিআই উভয়েই ট্রাম্পের নির্বাচনী শিবির ও রাশিয়ান কর্মকর্তাদের সম্পর্ক নিয়ে তদন্ত চালাচ্ছে। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এর আগে মূল্যায়ন করে জানিয়েছিল, তাদের বিশ্বাস রাশিয়া ট্রাম্পকে নির্বাচনে জেতাতে সাহায্য করেছে।