Search
Close this search box.
Search
Close this search box.

গুলশান হামলায় আইএস ছিল না : আইজিপি

 

ij                  রাজধানীর সোনারগাঁও হোটেলে ১৪ দেশের পুলিশপ্রধানদের সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইজিপি শহীদুল হক।

chardike-ad

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের কেউ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্য নয় বলে দাবি করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল ইসলাম।

আজ সোমবার দুপুর পৌনে ১২টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে ১৪ দেশের পুলিশপ্রধানদের সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন আইজিপি।

পুলিশপ্রধান জানান, গুলশান হামলার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া কেউই স্বীকার করেনি, তারা আইএসের সদস্য। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন অভিযানে যেসব জঙ্গি নিহত হয়েছে, তাদের স্বজনরাও কেউ স্বীকার করেনি তারা আইএসের সঙ্গে জড়িত।

গুলশানের ঘটনার পর হামলাকারীরা তাদের সদস্য বলে নিজস্ব ওয়েবসাইটে দাবি করে আইএস। কিন্তু অন্যান্য হামলার পর আইএস কোনো দাবি করেনি। যারা ওই হামলার সঙ্গে জড়িত, তারা আইএসের ভাবাদর্শের বিশ্বাসী হতে পারে বলে জানান আইজিপি।

গতকাল সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরভিত্তিক  সহিংসতা ও সন্ত্রাসবাদবিষয়ক একটি গবেষণা সংস্থার পরিচালক রোহান গুনারত্নে। এতে তিনি বলেন, হলি আর্টিজানে জঙ্গিগোষ্ঠী আইএস হামলা চালায়।

গুনারত্নের বক্তব্যের প্রসঙ্গে আইজিপি বলেন, এটি তাঁর ব্যক্তিগত মতামত।

শহীদুল ইসলাম আরো বলেন, ‘ভিয়েতনাম ও ব্রুনাইয়ের সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনায় অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা আমাদের বিভিন্ন ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। ব্রুনাইয়ে আমাদের দেশের অনেক মানুষ কাজ করে। তাই ব্রুনাই সব ধরনের সহযোগিতা ও অপরাধ দমনে সাহায্য করবে বলে জানিয়েছে। এ ছাড়া ভিয়েতনাম মাদক ও মানবপাচার প্রতিরোধে আমাদের সঙ্গে কাজ করতে চায়।’

দক্ষিণ এশিয়ায় আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের একটি উপকার্যালয়ের জন্য অনুরোধ করা হয়েছে বলে ব্রিফিংয়ে জানান আইজিপি।

ইন্টারপোল ও বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো বাংলাদেশে এ সম্মেলন আয়োজন করা হয়েছে। এ সম্মেলন শেষ হবে আগামীকাল মঙ্গলবার।