Search
Close this search box.
Search
Close this search box.

চীনের কোরিয়া জয়ে লিপ্পি-বন্দনা

lippi

এশিয়ান অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় ধাপে ছয় দেশের মধ্যে অবস্থান পঞ্চম— বিশ্বকাপ চীনের জন্য বহু দূরের পথ। তার পরও একটি জয়োত্সবে রাঙিয়ে দিল দেশটির ফুটবলাঙ্গন!

chardike-ad

জয়টা যে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে, রাজনৈতিক উত্তাপের কারণে যা চীনাদের কাছে অম্লমধুর। প্রতিবেশী দেশটির বিপক্ষে ৩২ মোকাবেলায় এটি মাত্র দ্বিতীয় জয় চীনের— এটি ছিল রসনার অন্যতম উপকরণ। ৩৪ মিনিটে ইউয়ো দাবাওয়ের হেডার ৪০৭ মিনিটের গোল-বন্ধ্যত্বের অবসান ঘটায় চীনের।

গ্রুপের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষেই সর্বশেষ গোল করেছিল চীন। পরের চার ম্যাচে দুটি ড্র করলেও স্কোরলাইন গোলশূন্য। হারা দুই ম্যাচে গোল করতে পারেনি দেশটি। ঘরের মাঠের এ জয়ে কোচ মার্সেলো লিপ্পিকে প্রশংসার জোয়ারে ভাসাচ্ছে দেশটির গণমাধ্যম। জয়ের পর শিনহুয়া নিউজ বলেছে, ‘চীনের জন্য লিপ্পি সেরা পছন্দ।’ সিসিটিভির এক ভাষ্যকার বলেছেন, ‘লিপ্পিকে ধন্যবাদ। তিনি নিজের ফরমেশন ও কৌশল চীন দলে প্রয়োগ করতে পেরেছেন। দলকে আত্মবিশ্বাস দিয়েছেন। করেছেন ভয়, ডরহীন।’ বেইজিং নিউজ বলছে, ‘চীনা ফুটবলে এখন আর কোরিয়া আতঙ্ক নেই।’

এখনো চার ম্যাচ হাতে থাকা চীনের বিশ্বকাপ স্বপ্ন অবশ্য শেষ হয়ে যায়নি। ১৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে ইরান, ১০ পয়েন্ট সংগ্রহ করা কোরিয়া দ্বিতীয়। দুটি দেশকে হটিয়ে সরাসরি মূল পর্বের টিকিট পাওয়া এক প্রকার অসম্ভবই। গ্রুপে তৃতীয় স্থান পেলে অবশ্য ‘বি’ গ্রুপে তৃতীয় হওয়া দেশের বিপক্ষে প্লে-অফ খেলা খুবই সম্ভব। এজন্য উজবেকিস্তান (৯ পয়েন্ট) ও সিরিয়াকে (৮ পয়েন্ট) টপকে যেতে হবে ২০০২ সালে প্রথম এবং একমাত্র বিশ্বকাপ খেলা দেশটিকে। এ রাউন্ডে শেষ মুহূর্তের পেনাল্টি গোলে উজবেকিস্তানকে ১-০ গোলে হারিয়েছে সিরিয়া। তারেমির একমাত্র গোলে ইরান হারায় কাতারকে।

‘বি’ গ্রুপে ইরাকের সঙ্গে ১-১ গোলে ড্র করে তিন-এ এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। থাইল্যান্ডকে ৩-০ গোলে হারানো সৌদি আরব শীর্ষে। আরব আমিরাতকে ২-০ গোলে হারানো জাপান দ্বিতীয় স্থানে। এএফপি