Search
Close this search box.
Search
Close this search box.

থাড চীনের জন্য হুমকি নয়: যুক্তরাষ্ট্র

থাড নিয়ে বিপাকে দক্ষিণ কোরিয়া
থাড নিয়ে বিপাকে দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (থাড) স্থাপন প্রক্রিয়া চীনের জন্য হুমকি নয় বলে মনে করছে যুক্তরাষ্ট্র। দেশটির তীব্র উদ্বেগ উপেক্ষা করে থাড স্থাপন প্রক্রিয়া শুরুর পরে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার এমন মন্তব্য করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (৭ মার্চ) সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি চীনকে পরিস্কার বার্তা দিতে চাই, থাড স্থাপনের উদ্যোগ তাদের জন্য হুমকি নয়। এটা চীন কিংবা আঞ্চলিক অন্য কোনো শক্তির জন্যও হুমকি নয়।’

chardike-ad

এ অঞ্চলের স্থিতিশীলতা নষ্টের জন্য উত্তর কোরিয়াকে দায়ী করেন টোনার। তার মতে, দেশটি ক্রমাগত আক্রমণাত্বক আচরণ করছে। দেশটির এমন আচরণের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের আসন্ন জাপান, চীন ও দক্ষিণ কোরিয়া সফরের সময় বিস্তারিত আলোচনা হবে বলেও তিনি জানান।

টার্মিনাল হাই অ্যালটিচিউড এরিয়া ডিফেন্স সিস্টেম (থাড) এমন একটি প্রতিরক্ষা ব্যবস্থা যেখানে ক্ষেপণাস্ত্র আকাশে থাকা অবস্থায় সেটিকে ভূপাতিত করতে সক্ষম। এটি ২০০ কিলোমিটার দূরত্বে এবং ১৫০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় কাজ করতে পারে।

সম্প্রতি চীনের উদ্বেগ উপেক্ষা করে দক্ষিণ কোরিয়ায় থাড স্থাপনের কাজ শুরু করেছে মার্কিন প্রশাসন। দক্ষিণ কোরিয়ার সরকারের দাবি অনুযায়ী, চলতি বছরের শেষ নাগাদ পুরো ব্যবস্থাটি কার্যকর করা সম্ভব হবে।

এর আগে গুয়াম এবং হাওয়াই দ্বীপে থাড স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। সেসময় উত্তর কোরিয়ার সম্ভাব্য হামলার কারণে এটি স্থাপন করা হয়েছে বলে দাবি করে মার্কিন কর্তৃপক্ষ। এবারও দক্ষিণ কোরিয়ায় এ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পেছনে একই যুক্তি দিয়েছে দেশটি।

কিন্তু মার্কিন প্রশাসনের এ যুক্তি মানতে নারাজ উত্তর কোরিয়া ও চীন। এ উদ্যোগের সমালোচনা করেছে  ‍দুদেশই। চীন এ উদ্যোগকে সংশ্লিষ্ট অঞ্চলে জোরপূর্বক যুক্তরাষ্ট্রের সামরিক ক্ষমতা বৃদ্ধির একটি অংশ বিবেচনা করছে।