Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ এশিয়ার সবচে ব্যয়বহুল শহর ঢাকা

base_1490771598-1335357155-dhaka-city-after-three-day-dawntodusk-lockdown_1174130

যুক্তরাজ্যভিত্তিক অর্থনীতি ও উন্নয়ন বিষয়ক সংস্থা ইকনোমিস্টের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ইউনিটের এক প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার সবচে ব্যয়বহুল শহর হিসেবে উঠে এসেছে রাজধানী ঢাকার নাম।

chardike-ad

সম্প্রতি বিশ্বের বিভিন্ন শহরের জীবনযাত্রার ব্যয় নিয়ে ‘কস্ট অব লিভিং সার্ভে-২০১৭’ শীর্ষক একটি জরিপ প্রকাশ করে তারা। এতে ঢাকার ওই অবস্থান উঠে আসে।

বিশ্বের ১৩৩টি শহরে জীবনযাত্রার ব্যয় নিয়ে জরিপটি পরিচালনা করা হয়। দক্ষিণ এশিয়ার সবচে ব্যয়বহুল শহর হলেও সারা বিশ্বে ঢাকার অবস্থান ৬২তম। ভারতের রাজধানী নয়াদিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালোর, চেন্নাই ও পাকিস্তানের করাচির চেয়ে অনেক বেশি ব্যয়বহুল ঢাকা। তালিকায় সবচে কম ব্যয়ের ১০ শহরের মধ্যে ভারত ও পাকিস্তানের এই শহরগুলোর অবস্থান।

দক্ষিণ এশিয়ায় সবচে বেশি ব্যয়ের শহর হিসেবে ঢাকার পরে আছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো, যার বৈশ্বিক অবস্থান ১০৮তম। এরপরে আছে নেপালের রাজধানী কাঠমান্ডু। বিশ্বের ব্যয়বহুল শহরগুলোর তালিকায় এর অবস্থান ১১৬ নম্বরে।

জরিপের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচে কম ব্যয়ের শহর কাজাখস্তানের আলামাতি। আর সবচে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে রয়েছে সিঙ্গাপুর সিটির নাম। এরপরেই আছে হংকং (দ্বিতীয়), সুইজারল্যান্ডের জুরিখ (তৃতীয়) কিও (চতুর্থ), ওসাকা (পঞ্চম) এবং দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল (ষষ্ঠ)।

বিশ্বের ১৩৩টি শহরের ওপর পরিচালিত ওই জরিপে প্রতিটি শহরের ১৬০টি পণ্য ও সেবার মূল্য বিবেচনায় নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে: খাদ্য, পানীয়, পোশাক, গৃহস্থালি সামগ্রী, বাসা ভাড়া, পরিবহন ও ইউটিলিটি খরচ।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস