Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবসের যত আয়োজন

আগামীকাল বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। দক্ষিণ কোরিয়ায় দিনটি সরকারী ছুটির দিনে হওয়ায় এবার নতুন মাত্রা পেয়েছে। নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করবে কোরিয়া প্রবাসীরা। 

দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন

chardike-ad

 

bangladesh embassy

২৬ শে মার্চ সকাল সাড়ে নয়টায় দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সংক্ষিপ্ত আকারে বিশেষ মোনাজাত, বাণী পাঠ, আলোচনা পর্ব, রাষ্ট্রদূতের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ করা হবে। দূতাবাসের মূল আয়োজন প্রতিবারের মত বিদেশী অতিথিদের সুবিধার্তে কর্ম দিবসে করা হয়। এবারের মূল অনুষ্ঠান ২৭ শে মার্চ সোমবার সিউলের একটি হোটেলে আয়োজন করা হবে।

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

 

bck 26 march

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গঠনে প্রবাসীদের ভূমিকা ও করণীয় শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া (বিসিকে)। কোরিয়ার অন্যতম বড় শহর ইনছনের দোং ইনছন মাইগ্রান্ট সেন্টারে এইবারের আয়োজন করা হয়েছে। আগামীকাল সকাল সাড়ে দশটা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই আয়োজনে আলোচনা সভা ছাড়াও বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের উপর যেমন খুশি তেমন সাজো, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, নাচ, গান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জুলফিকার রহমান উপস্থিত থাকবেন।

যেভাবে যাবেনঃ সিউল মেট্রোর ১ নাম্বার লাইনের দোং ইনছন স্টেশন থেকে নেমে ১ নাম্বার এক্সিট দিয়ে বের হয়ে আন্ডারগ্রাউন্ড মার্কেট দিয়ে কিছুদূর গেলেই ২৯ নাম্বার গেইটের পরেই মাইগ্রান্ট সেন্টার পেয়ে যাবেন।

ব্যাটমিন্টন ও দাবা প্রতিযোগিতা

 

eps chess

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ব্যতিক্রমধর্মী ব্যাটমিন্টন এবং দাবা প্রতিযোগিতার আয়োজন করেছে ইপিএস বাংলা কমিউনিটি। সকাল সাড়ে দশটা থেকে ব্যাটমিন্টন সিংগেল এবং ডাবল, দাবা খেলা শুরু হয়ে বিকাল পাঁচটা পর্যন্ত চলবে। খিয়ংগিদো’র ওসানের ওসান সেমি প্রাইমারি স্কুলে এই আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জুলফিকার রহমান উপস্থিত থাকবেন।

যেভাবে যাবেনঃ ১ নাম্বার লাইনের ওসানদে স্টেশন (오산대역) নেমে ১ নাম্বার এক্সিট দিয়ে বের হয়ে ১০ মিনিটের মত হেটে গেলে ওসান সেমি প্রাইমারি স্কুল পেয়ে যাবেন। ট্যাক্সিতে গেলে ৩/৪ মিনিটেই যাওয়া যাবে।