Search
Close this search box.
Search
Close this search box.

বুফন ‘১০০০’ নট আউট!

Buffon

জিয়ানলুইজি বুফন পার্মার যুবদল থেকে সিনিয়র দলে সুযোগ পেয়েছিলেন ১৭ বছর বয়সে। ক্লাবটির হয়ে ইতালিয়ান সিরি এ’তে অভিষেক ১৯৯৫ সালে। ইতালি জাতীয় দলে ডাক পান তার দুই বছর পর। বুফনের বয়স এখন ৩৯ বছর। তার অনেক সতীর্থই খেলা ছেড়ে কোচিং করছেন এ বয়সে। কিন্তু বুফন অন্য ধাতে গড়া মানুষ। ইতালির চিরসবুজ এ গোলরক্ষক শুক্রবার রাতে ছুঁয়ে ফেললেন পেশাদারি ক্যারিয়ারে ১০০০তম ম্যাচ খেলার মাইলফলক।

chardike-ad

২০১৮ বিশ্বকাপ ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্বে পালের্মোয় স্বাগতিক হয়ে আলবেনিয়াকে ২-০ গোলে হারায় ইতালি। ১২ মিনিটে পেনাল্টি গোল করে ইতালিকে এগিয়ে দেন রোমা তারকা ড্যানিয়েল ডি রসি। নির্ধারিত সময়ের ১০ মিনিটে স্বাগতিকদের জয়ের ব্যবধান দ্বিগুণ করেন লািসও স্ট্রাইকার চিরো ইম্মোবাইল। তবে ম্যাচ চলাকালীন ১ ঘণ্টার মাথায় আলবেনিয়ার সমর্থকরা মাঠে আগুনের শিখা ও পটকা ছুড়ে মারলে নিরাপত্তার স্বার্থে ৫ মিনিট বন্ধ ছিল খেলা। ইতালির গোলপোস্ট সামলে এ ম্যাচ দিয়েই জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ১০০০তম ম্যাচ খেলার মাইলফলক ছুঁলেন বুফন। দেশের জার্সিতে এটা ছিল তার ১৬৮তম ম্যাচ। এছাড়া পার্মার হয়ে ২২০ ম্যাচ এবং বর্তমান ক্লাব জুভেন্টাসের হয়ে এ পর্যন্ত ৬১২ ম্যাচ খেলেছেন বুফন।

ইউরোপে দেশের জার্সিতে সবচেয়ে বেশি সংখ্যক ম্যাচ খেলার রেকর্ড এখন বুফনের। গত জুনে ১৬৭তম ম্যাচ খেলে রেকর্ডটি গড়েছিলেন স্পেনের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। তার কাছ থেকে রেকর্ডটির দখল নিলেন বুফন (১৬৮ ম্যাচ)। জুভেন্টাস গোলরক্ষকের দৃঢ়তায় বাছাই পর্বে টানা ৫৫ ম্যাচ অপরাজিত থাকার ধারাও বজায় রাখল ইতালি।

‘জি’ গ্রুপে এ জয়ে ইতালির সংগ্রহ দাঁড়াল পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট। শীর্ষস্থানীয় স্পেনের সংগ্রহও পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট, তবে গোলব্যবধানে এগিয়ে লোপেতেগুর দল। ইতালির জয়ের রাতে ইসরায়েলকে ৪-১ গোলে হারায় স্পেন। গিজনে স্বাগতিকদের হয়ে একটি করে গোল করেন ডেভিড সিলভা, মাচিন পেরেজ, দিয়েগো কস্তা ও ইসকো। ইউরোপে বাছাই পর্বের নয়টি গ্রুপ থেকে শীর্ষস্থানীয় দলগুলো সরাসরি জায়গা পাবে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে। রানার্সআপ নয় দলের মধ্যে পয়েন্ট ও গোল হিসাবে বাদ পড়বে সর্বনিম্ন দলটি। বাকি আট দলকে দিতে হবে ‘প্লে-অফ’ পরীক্ষা। এখান থেকে চার দল টিকিট পাবে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বের।

‘আই’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে ইউক্রেনকে ১-০ গোলে হারায় ক্রোয়েশিয়া। ৩৮ মিনিটে স্বাগতিকদের হয়ে জয়সূচক গোলটি কালিনিচের। পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপের শীর্ষে ক্রোয়েশিয়া। কসোভোকে ২-১ গোলে হারিয়ে টেবিলের দুইয়ে উঠে এসেছে আইসল্যান্ড। পাঁচ ম্যাচে তাদের সংগ্রহ ১০ পয়েন্ট। ফিনল্যান্ডকে ২-০ গোলে হারালেও বেশি সুবিধা করতে পারেনি তুরস্ক। পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলে তারা চতুর্থ।

‘ডি’ গ্রুপে আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে ওয়েলস। পয়েন্ট ভাগাভাগিতে ওয়েলসের রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলার আশা থমকে গেল। পাঁচ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলে তৃতীয় গ্যারেথ বেলের দেশ। ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আয়ারল্যান্ড। তাদের সমান পয়েন্ট পেলেও গোলব্যবধানে এগিয়ে শীর্ষে সার্বিয়া। বিবিসি