Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া ঘিরে উত্তেজনা সতর্ক অবস্থায় চীন, রাশিয়া

উত্তর কোরিয়ায় যেকোনো সময় যুদ্ধ পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা থেকে নিজেদের বিমান বাহিনী ও ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী বোমারু বিমানকে ‘উচ্চ সতর্কতায়’ রেখেছে চীন। যেকোনো সময় যুদ্ধ পরিস্থিতি সামাল দিতেই চীন তার বাহিনী প্রস্তুত রেখেছে বলে জানিয়েছেন এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা। এছাড়া যুদ্ধ শুরুর আশঙ্কায় নিজেদের সীমান্তে সেনা মোতায়েন করেছে রাশিয়া। খবর সিএনএন ও টেলিগ্রাফ।

chardike-ad

মার্কিন কর্মকর্তা জানান, চীনা সামরিক বাহিনীর প্রচুর সংখ্যক যুদ্ধবিমান প্রস্তুত রাখা হয়েছে। উত্তর কোরিয়ায় কোনো সংঘাত সৃষ্টি হলে তার প্রতিক্রিয়া দেখাতে যাতে দেরি না হয়, সেজন্যই চীন সম্প্রতি এ পদক্ষেপ নিয়েছে বলে জানান তিনি।

এদিকে গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং জানিয়েছেন, চীনের বিমান বাহিনীর প্রস্তুতি সম্পর্কে তার ধারণা রয়েছে। তবে এ ব্যাপারে তার কাছে বিস্তারিত কোনো তথ্য নেই।

এর আগে চীন উত্তর কোরিয়া সীমান্তে দেড় লাখ সেনা মোতায়েন রেখেছে বলেও বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার দ্বন্দ্বের জেরে কোরীয় উপদ্বীপে যেকোনো মুহূর্তে যুদ্ধ শুরুর আশঙ্কায় নিজেদের সীমান্তে সেনা মোতায়েন করেছে রাশিয়াও। সীমান্ত এলাকায় নিয়ে যাওয়া হয়েছে ট্যাংকসহ যুদ্ধ সরঞ্জাম।

চলতি সপ্তাহে উত্তর কোরিয়ার ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাতিসংঘ এর তীব্র নিন্দা জানিয়ে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে। এর পরই সীমান্তে নিরাপত্তা বাড়িয়েছে রাশিয়া। এছাড়া কোরীয় উপদ্বীপে যুদ্ধ শুরু হলে ব্যাপক পরিমাণে শরণার্থী সীমান্ত অতিক্রম করে চীন ও রাশিয়ায় ঢুকবে বলেও দেশ দুটি উদ্বিগ্ন।