Search
Close this search box.
Search
Close this search box.

আগামী ৯ মে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। কোরিয়ার সাম্প্রতিক রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকটের কারণে দেশটিতে এই মুহুর্তে নির্বাচনটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ইতিমধ্যে জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। প্রধান প্রার্থীরা ভোটারদের কাছে ছুটে যাচ্ছেন। পাশাপাশি মিডিয়াতেও সরব থাকার চেষ্ঠা করছেন প্রার্থীরা।

chardike-ad

দেশটির ১৯তম এই প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীর সংখ্যা ১৫জন। তবে এর মধ্যে একজন সরে দাঁড়ানোয় ১৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দিতা করবেন। বিভিন্ন জরিপে মূল প্রার্থী হিসেবে চিহ্নিত করা হচ্ছে ডেমোক্রেটিক প্রার্থী মুন জে ইন এবং পিপলস পার্টির প্রার্থী আন ছল সু’কে। এবারের সবচেয়ে জনপ্রিয় প্রার্থী মুন জে ইন ২০১২ সালের নির্বাচনে ৪৮% ভোট পেয়েও হেরেছিলেন। ২০১২ সালে ১৮ তম নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট পার্ক ৫১.৬% ভোট নিয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন।

এবারের নির্বাচন নিয়ে গ্যালাপের সর্বশেষ জরিপে ৪১% ভোট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন মুন জে ইন। ৩০% ভোট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আন ছল সু। ডেমোক্রেটিক পার্টির দীর্ঘদিনের রাজনৈতিক কান্ডারি হিসেবে পরিচিত মুন জে ইন ১৯৫৩ সালে খিয়ংসাং নামদোতে জন্মগ্রহণ করেন। খিয়ংহি ইউনিভার্সিটি থেকে আইন নিয়ে পড়াশোনা করা মুন সাবেক প্রেসিডেন্ট নো মু হিয়নের উত্তরসূরি বলে পরিচিত। অন্যদিকে আন ছল সু সিউল ন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়াশোনা করে পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন।