Search
Close this search box.
Search
Close this search box.

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে দেশ হিসেবে যুক্তরাষ্ট্র এক নম্বরে থাকলেও শহর হিসেবে ঢাকাবাসীরা অনেক এগিয়ে। সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় বিশ্বের দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

এইদিক থেকে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক এক নম্বরে আর তৃতীয় অবস্থানে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। অবশ্য ঢাকা এবং জাকার্তার অবস্থান একই। এর পরেই রয়েছে মেক্সিকো সিটি।

chardike-ad

দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে সক্রিয় ব্যবহারকারী সবচে বেশি। এখানে ২১ কোটিরও বেশি মানুষ ফেসবুকে সক্রিয় থাকেন।

দুটি সামাজিক মাধ্যম গবেষণা সংগঠন উই আর সোস্যাল এবং হুটসুট যৌথভাবে পরিচালিত এক জরিপে এ তথ্য পেয়েছে।

মাত্র ২৫ বছর আগে টিম বার্নার্স লি ‘World Wide Web’ (WWW) উদ্ভাবন করেন। এই মাত্র এই আড়াই দশকের মধ্যে ইন্টারনেট মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে।

বিশ্বের এখন মোবাইল ব্যবহারকারীর অর্ধেকেরও বেশি মানুষ স্মার্টফোন ব্যবহার করে। আর মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশের হাতে আছে মোবাইল ফোন। ওয়েব ট্রাফিকের অর্ধেকেরও বেশি আসে মোবাইল ফোন থেকে। অর্ধেকেরও বেশি মোবাইল মোবাইল ফোন এখন ব্রডব্যান্ডের সঙ্গে যুক্ত। পাঁচ জনে একজন বা তারও বেশি মানুষ অনলাইনে কেনাকাটা করে।

বিশেষ করে ২০১৬ সালে বিশ্বের ডিজিটালাইজেশনের প্রবৃদ্ধি হয়েছে অবিশ্বাস্য। ২০১৫ সালের তুলনায় এই বৃদ্ধি অভাবনীয়।

জানুয়ারির প্রতিবেদনে, সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর দিকে থেকে ঢাকা ও জাকার্তা যৌথভাবে তৃতীয় অবস্থানে ছিল। এই দুই শহরে মোট জনসংখ্যার শূন্য দশমিক ৯ শতাংশ মানুষ ফেসবুক করতো।

কিন্তু এপ্রিলে এসে দুই শহরেই সমানতালে ফেসবুক ব্যবহারকারী বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ১ শতাংশ।