Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকর কমলেও শীর্ষ দশে বাংলাদেশ

বিশ্বব্যাপী মৃত্যুদণ্ডের বিরুদ্ধে সচেতনতা ক্রমশ বাড়ছে। জোরালো হচ্ছে এর বিরুদ্ধে মানুষের কণ্ঠস্বর। এ কারণে বিশ্বব্যাপী মৃত্যুদণ্ডের হার এক বছরে ৩৭ শতাংশ কমেছে। অধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশ্বের যেসব দেশে সবচে বেশি মৃত্যুদণ্ড দেয়া হয় সেসব দেশের একটি তালিকা করেছে সংস্থাটি। শীর্ষে আছে চীনের নাম। মৃত্যুদণ্ড কার্যকরের ক্ষেত্রে প্রথম দশটি দেশের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ। তালিকায় আছে যুক্তরাষ্ট্রের নামও।

chardike-ad

প্রতিবেদনে বলা হয়, গত বছর বিশ্বব্যাপী অন্তত ১ হাজার ৩২ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। ২০১৫ সালে এ সংখ্যা ছিল অন্তত ১ হাজার ৬৩৪ জন। সেই হিসাবে এক বছরের ব্যবধানে এ সংখ্যা ৩৭ শতাংশ কমেছে। ইরান ও পাকিস্তানে মৃত্যুদণ্ডের হার কম হওয়ায় এ অগ্রগতি অর্জন সম্ভব হয়েছে বলে সংস্থাটির মত।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ১৯৮৫ সাল থেকে বিশ্বব্যাপী কার্যকর হওয়া মৃত্যুদণ্ডের হিসাব করে এ প্রতিবেদন তৈরি করেছে। বলা হয়েছে, শুরুতে মৃত্যুদণ্ডের হার ছিল হাজারের কাছাকাছি। ১৯৯০ সাল নাগাদ তা ২ হাজারে ঠেকে। এর পর থেকে ক্রমশ কমতে থাকে। ২০০৫ সালে তা ৪০০ তে নেমে আসে। কিন্তু এরপর থেকে এ হার ক্রমশ বাড়তে বাড়তে ২০১৫ সালে দেড় হাজার ছাড়িয়ে যায়।

২০০৫ সালের পরে মৃত্যুদণ্ডের হার বেড়েছে
২০০৫ সালের পরে মৃত্যুদণ্ডের হার বেড়েছে

সংস্থাটির মতে, গত বছর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় মৃত্যুদণ্ডের হার কমেছে ২৮ শতাংশ। তবে নাইজেরিয়ায় মৃত্যুদণ্ডের সংখ্যা বাড়ায় সাব-সাহারান অঞ্চলে এ হার ১৪৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। ইউরোপ ও মধ্য এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু বেলারুশ ও কাজাখস্তানে মৃত্যুদণ্ড চালু আছে।

এদিকে অ্যামনেস্টির মতে, সবচে বেশি মৃত্যুদণ্ড দেয়া হয় চীনে। যদিও এ বিষয়ে দেশটির সরকারি কোনো তথ্য পাওয়া যায়নি। সংস্থার হিসাবে গত বছর ১ হাজারের বেশি মৃত্যুদণ্ড কার্যকর করেছে চীনা প্রশাসন। যা বিশ্বের বাকি দেশগুলোতে কার্যকর হওয়া মৃত্যুদণ্ডের সম্মিলিত সংখ্যার চেয়েও বেশি।

দ্বিতীয় অবস্থানে আছে ইরান। দেশটিতে ৫৬৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সৌদি আরব ১৫৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে তালিকায় তিন নম্বরে উঠে এসেছে। এর পরের অবস্থানগুলোতে আছে যথাক্রমে: ইরাক (৮৮ জন), পাকিস্তান (৮৭ জন), মিসর (৪৪ জন), যুক্তরাষ্ট্র (২০ জন), সোমালিয়া (১৪ জন), বাংলাদেশ (১০ জন) এবং মালয়েশিয়া (৯ জন)। সেই হিসেবে ২০১৬ সালে ১০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে বাংলাদেশ তালিকায় ৯ম স্থানে রয়েছে।

বাংলাদেশ আছে ৯ নম্বর অবস্থানে
বাংলাদেশ আছে ৯ নম্বর অবস্থানে

২০০৬ সালের পরে প্রথমবারের মত যুক্তরাষ্ট্র তালিকার প্রথম ৫টি দেশের মধ্যে নেই। ২০১৫ সালে পাকিস্তান ৩২৬ জনের এবং ইরান ৯৭৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। সেই তুলনায় গত বছর দেশ দুটিতে মৃত্যুদণ্ডের হার অনেকটাই কমে গেছে।

অন্যদিকে বিশ্বব্যাপী মৃত্যুদণ্ডের বিরুদ্ধে জনমত ক্রমশ বাড়ছে বলে মনে করছে সংস্থাটি। ১৯৯৭ সালের আগে যেখানে ৬৭টি দেশ মৃত্যুদণ্ড নিষিদ্ধ করেছিল, বর্তমানে সেখানে ১০৪টি দেশে মৃত্যুদণ্ডের সাজা বাতিল করা হয়েছে। সবশেষ ২০১৬ সালে মৃত্যুদণ্ড নিষিদ্ধ করে বেনিন ও নাউরু।

সূত্র: বিবিসি