ভারতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ মসজিদ

mosque-for-disableভারতের কেরালা রাজ্যের মালাপ্পুরামের পুডিক্কালে বিশেষ ধরণের একটি মসজিদ তৈরি করা হয়েছে। মসজিদ-অল-রহমা নামের এই মসজিদটি শুধুমাত্র প্রতিবন্ধীদের জন্য বিশেষভাবে তৈরি।

মসজিদটিতে শারীরিক প্রতিবন্ধীদের কথা বিবেচনা করে প্রবেশ পথ যেমন ঢালু করে তৈরি করা হয়েছে, তেমনি শ্রবণ প্রতিবন্ধীদের কাছে নামাজের খুৎবা পৌঁছে দেয়ার জন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

অ্যাবিলিটি ফাউন্ডেশন ফর দ্যা ডিজঅ্যাবলড –এর চেয়ারম্যান আহমেদ কুট্টি জানান, সব ধরণের প্রতিবন্ধীরা ইমাম সাহেবের তাকবীর শুনতে পেলেও শ্রবণ প্রতিবন্ধীরা ব্যতিক্রম। তারা মসজিদে নামাজ পড়ার সময়ে কিছুই জানতে বা বুঝতে পারেন না। তাদের কথা চিন্তা করেই মসজিদে সাইন ল্যাঙ্গুয়েজের (সাংকেতিক ভাষা) ব্যবস্থা করা হয়েছে।

ফলে ইমাম সাহেব যখন মসজিদে কোনো বক্তব্য দেবেন তখন তা তাদের সামনে সাইন ল্যাঙ্গুয়েজে রূপান্তরিত করে উপস্থাপন করা হবে। আর এ জন্য মসজিদে সব সময় একজন সাংকেতিক ভাষার বিশেষজ্ঞ হাজির থাকবেন।

ওই বিশেষজ্ঞ ব্যক্তি ইমাম সাহেবের বক্তব্য ইশারা যোগে শ্রবণ প্রতিবন্ধীদের সামনে উপস্থাপন করবেন। সেই ইশারা যাতে সবাই দেখতে পায় সেজন্য মসজিদের সামনের দেয়ালে বসানো হয়েছে বড় এলসিডি স্ক্রিন।

আহমেদ কুট্টি জানান, ভারতে তাদের মসজিদই প্রথম যেটিতে সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হচ্ছে। পুডিক্কালের অ্যাবিলিটি ফাউন্ডেশন ফর দ্যা ডিজঅ্যাবলড –এর অন্তত দুইশ প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী এখানে নামাজ আদায় করবেন বলে তিনি জানান। এছাড়া আশপাশের এলাকা আগত প্রতিবন্ধী মুসল্লিদের কথা চিন্তা করে এখানে ৫০০ মানুষের নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে।