Search
Close this search box.
Search
Close this search box.

আমেরিকায় আঘাত হানতে সক্ষম কিমের নতুন মিসাইল

missileএকের পর এক মিসাইল পরীক্ষা করে বারবারই সংবাদের শিরোনামে আসছে উত্তর কোরিয়া। সম্প্রতি গত রবিবার আরও একটি মিসাইল পরীক্ষা করেছে কিমের দেশ। তবে এটি এতটাই শক্তিশালী ছিল যে কোথায় কোথায় এই মিসাইল পৌঁছাতে পারে সে নিয়ে আলোচনা শুরু করে দিয়েছেন বিশেষজ্ঞরা। আর তাদের মতে, এই মিসাইল আঘাত হানতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রেও।

এটিকে এখন পর্যন্ত পরীক্ষা করা সবচেয়ে শক্তিশালী মিসাইল বলে মনে করা হচ্ছে। যা আলাস্কা কিংবা হাওয়াই পৌঁছে যেতে পারে অনায়াসে। এই মিসাইলের নিজেদের ক্ষমতা জানিয়েছেন কিম জং উন। জানানো হযেছে, এটি ‘শক্তিশালী ও বিশালাকৃতির পরমাণু ওয়ারহেড’ বহনে সক্ষম।

chardike-ad

উল্লেখ্য, আমেরিকার সঙ্গে তীব্র উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই রবিবার সকালে একটি মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এটি প্রায় ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে আধা ঘণ্টারও কম সময়ের মধ্যে জাপান সাগরে গিয়ে পড়ে। কিন্তু এটিকে দূরের কোনো লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা হলে তা ৪,০০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারত বলে জানা গেছে।

এ ব্যাপারে সোমবার আনুষ্ঠানিকভাবে কথা বলেছে উত্তর কোরিয়া। দেশটির সরকারি সংবাদমাধ্যমে জানানো হয়েছে, তারা নতুন ধরনের মধ্য/দূরপাল্লার কৌশলগত ব্যালিস্টিক রকেট হোয়াসং-১২ এর পরীক্ষা চালিয়েছে। যা একটি শক্তিশালী ও বিশালাকৃতির পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ব্যক্তিগতভাবে রকেটটির নিক্ষেপ পর্যবেক্ষণ করেছেন বলেও জানানো হয়েছে। আরও বলা হয়েছে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী রকেটটি ভূপৃষ্ঠ থেকে ২,১১৫.৫ কিলোমিটার উচ্চতায় ওঠার পর ৭৮৭ কিলোমিটার দূরের নির্ধারিত লক্ষ্যে পড়ে।