Search
Close this search box.
Search
Close this search box.

প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়লেন তামিম!

Tamim Iqbal
ফাইল ছবি

ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে টাইগারদের সামনে টার্গেটটা বেশ চ্যালেঞ্জিং- ২৭১ রানের। এই টার্গেটে প্রতিপক্ষকে প্রথমেই ভড়কে দিতে চেয়েছিলেন তামিম ইকবাল। দেশসেরা এই ওপেনার তাতে সফলও হন। অবশ্য ১ বল পরেই সঙ্গী সৌম্যর বিদায়ে তা চাপা পড়ে। কী করেছিলেন তামিম? জিতেন প্যাটেলের প্রথম বলেই বিশাল এক ছক্কা হাঁকিয়েছেন! ঠিক বোলারের মাথার ওপর দিয়ে। আর এই ছক্কাটিই তাকে ইতিহাসে স্থান করে দিল।

ইনিংসের প্রথম বলেই ছক্কা! হ্যাঁ ঠিকই শুনেছেন, তামিম ইকবলাই প্রথম বাংলদেশী ব্যাটসম্যান যিনি ইনিংসের প্রথম বলেই ছক্কা হাঁকিয়েছেন! একদম ভুল পড়েননি। আরও অবাক করা তথ্য হলো, তামিমের আগে ওয়ানডেতে প্রথম বলে ছক্কা হাঁকিয়েছেন মাত্র ৩ জন ক্রিকেটার! ১৯৯২ সালে ওয়াসিম আকরামকে ছক্কা হাঁকিয়েছিলেন নিউজিল্যান্ডের ওপেনার মার্ক গ্রেটবাখ। তার ৬ বছর পর ভারতের জাভাগাল শ্রীনাথের করা ইনিংসের প্রথম বলটি সীমানার বাইরে উড়িয়ে দেন ওয়েস্ট ইন্ডিজের ফিলো ওয়ালেস। এই ঘটনাটি ঘটেছিল ঢাকায়; উইলস ইন্টারন্যাশনাল কাপে।

chardike-ad

তৃতীয় ছক্কাটি দেখতেও ঠিক ৬ বছর অপেক্ষা করতে হয়েছে! ২০১৫ সালে জেসন গিলেস্পির বলে বিশাল ছক্কা হাঁকান ভারতের সাবেক বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র শেবাগ। তার ২ বছরের ব্যবধানে বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ইতিহাস গড়লেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। আর টেস্টে প্রথম বলেই ছক্কা খেয়েছিলেন এক বাংলাদেশী বোলার! তার নাম সোহাগ গাজী। ক্যারিবীয় দানব ক্রিস গেইলের ‘রোষের’ শিকার হয়েছিলেন তিনি। তবে আরও একটি অবাক করা তথ্য হলো, ম্যাচের প্রথম বলে, মানে প্রথম ব্যাট করতে নামা কোনো দলের ব্যাটসম্যানরা প্রথম বলে ছক্কা হাঁকাতে পারেনি!