Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়া সঙ্কট : সংলাপ, নিষেধাজ্ঞা দুইই চায় দ. কোরিয়া

monদক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জে-ইন উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র উন্নয়ন কর্মসূচি নিয়ে উত্তেজনা প্রশমনে আন্তর্জাতিক প্রচেষ্টা শুরু করেছেন। উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপের পাশাপাশি নিষেধাজ্ঞা বহাল রাখারও আহ্বান জানিয়েছেন তিনি। ওদিকে, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ নিয়ে চীনের ক্ষোভও প্রশমনের চেষ্টা নিয়েছেন মুন।

সাবেক মানবাধিকার আইনজীবী থেকে সদ্য দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট হওয়া উদারপন্থি মুন জে-ইন বুধবার শপথ নেওয়ার পর প্রথম ভাষণেই অবিলম্বে নিরাপত্তা নিয়ে উত্তেজনা প্রশমনে কাজ করে যাবেন বলে জানিয়েছেন।

chardike-ad

সম্প্রতি উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমাণবিক অস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিয়ে উত্তেজনার কারণে কোরিয়া উপদ্বীপে যুদ্ধের শঙ্কা দেখা দিয়েছে।

উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের ‘থাড’ সিস্টেম দুটো বিষয় নিয়েই মুন এরই মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে কথা বলেছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা এমনকি আলোচনাকেও উপেক্ষা করে উত্তর কোরিয়ার দ্রুতগতিতে চালিয়ে যাওয়া অস্ত্র উন্নয়ন কর্মসূচি এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের রাশ কিভাবে টেনে ধরা যায় তা নিয়ে জিনপিং এর পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সাথেও কথা বলেছেন মুন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কে মুন বলেছেন, “উত্তর কোরিয়ার ওপর চাপ এবং নিষেধাজ্ঞা বহাল রাখার পাশাপাশি সমান তালে আলোচনা চালিয়ে যাওয়ার মধ্য দিয়ে দেশটির পারমাণবিক অস্ত্র উন্নয়ন নিয়ে সঙ্কটের পূর্ণাঙ্গ এবং ধারাবাহিক সমাধান করতে হবে।”

মুনের মুখপাত্র এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, “উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রাখাটাও তাদেরকে পারমাণবিক অস্ত্র কর্মসূচি নির্মূল করা নিয়ে আলোচনার টেবিলে নিয়ে আসার একটি উপায়।”

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন তার পূর্বসূরি প্রেসিডেন্ট পার্ক জেয়ুন হাই এর তুলনায় উত্তর কোরিয়ার প্রতি অনেক বেশি সম্প্রীতির মনোভাব দেখিয়েছেন। পরিস্থিতি ঠিক থাকলে পিয়ংইয়ং সফরে যাওয়ারও আগ্রহ প্রকাশ করেছেন মুন।