Search
Close this search box.
Search
Close this search box.

এবার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

north-koreaউত্তর কোরিয়া এবার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সোমবার সকালে ছোঁড়া এই ক্ষেপণাস্ত্রটি দেশটির পূর্ব উপকূলে গিয়ে পড়েছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি স্কাডধর্মী বলে ধারণা করা হচ্ছে। এটি ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। উত্তর কোরিয়ার কাছে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের বিশাল মজুদ রয়েছে। এগুলো অবশ্য সবই সোভিয়েত আমলের।

chardike-ad

গত ১০ মে প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে শপথ নেওয়ার পর এ নিয়ে তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। এর আগের দুটি ছিল মধ্যম থেকে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র। যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম এমন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরির প্রচেষ্টা হিসেবে উত্তর কোরিয়া একের পর ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

এদিকে উত্তর কোরিয়ার এই সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পকে বিস্তারিত জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ড জানিয়েছে, এটি ছয় মিনিটে আঘাত হানতে সক্ষম স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছিল। এটি উত্তর আমেরিকার জন্য হুমকি ছিল না।

অপরদিকে জাপানও উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। প্রধানমন্ত্রী শিনজো আবে পিয়ংইয়ংয়ের এই প্ররোচনামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে অন্য দেশগুলোকে সঙ্গে নিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।