Search
Close this search box.
Search
Close this search box.

মাত্র ছয় হাজার টাকায় আইফোন এসই!

iphone-seসস্তা মূল্যে আইফোন পেতে যাচ্ছেন ভারতীয় ক্রেতারা। দেশটির বেঙ্গালুরুতে আইফোন এসই মডেলের উৎপাদন শুরু করেছে অ্যাপল। এ কারণেই শুধু ভারতে মাত্র ১০০ ডলারে বা ছয় হাজার টাকায় পাওয়া যাবে আইফোনের এই সংস্করণটি। এমন খবর দিয়েছে ভারতে কয়েকটি সংবাদ মাধ্যম।

বিশ্ব বাজারে আইফোনের এই সংস্করণটির মূল্য ৩২০ ডলার। সে তুলনায় অনেক কম দামে ফোনটি পাবেন ভারতীয় ক্রেতারা।

chardike-ad

সারা বিশ্বে স্মার্টফোনের সবচেয়ে বড় বাজার চীন। এরপরেই আছে ভারত। চীনের বাজার ইতোমধ্যেই দখল করে ফেলেছে চীনেরই বড় বড় প্রতিষ্ঠানগুলো। ফলে অ্যাপল এক রকম বাধ্য হয়েই অন্য বাজার ধরতে মরিয়ে হয়ে চেষ্টা করছে।

সেই চেষ্টার অংশ হিসেবেই ভারতে উৎপাদন কারখানা স্থাপন করে অ্যাপল। তবে এই কারখানা বা কম মূল্যের আইফোন; কোনো বিষয়েই অ্যাপলের আনুষ্ঠানিক বক্তব্য নেই। তবে অ্যাপল বিভিন্ন সময় স্বীকার করেছে যে, ভারতে তাদের কারখানা স্থাপন করা হয়েছে।

এর আগে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী মোদি ও তার প্রশাসান ‘মেইড ইন ইন্ডিয়া’র উপর নানা সময়ে গুরুত্ব দিয়েছেন। বিশ্লেষকরা বলছেন, মোদির এমন মনোভাবের কারণেই মূলত ভারতের বাজারে ঢুকতে পারছে অ্যাপল এবং সেটা ভারতে উৎপাদন করা পণ্য নিয়েই।

ধারণা করা হচ্ছে, ভারতের বাজারে আইফোন এসই যখন থেকে মাত্র ১০০ ডলারে পাওয়া যাবে, তখন থেকে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে স্যামসাং, অপো, শাওমি বা হুয়াওয়ের মতো প্রতিষ্ঠানগুলো। ভারতের বর্তমান স্মার্টফোনের বাজারে এই প্রতিষ্ঠানগুলোর দাপটই বেশি। একটি সমীক্ষায় দেখা গেছে, ভারতের স্মার্টফোনের বাজারে অ্যাপলের দখল মাত্র ১০ শতাংশ। উচ্চমূল্যের কারণেই আইফোনের গ্রাহক কম ভারতে।