Search
Close this search box.
Search
Close this search box.

যে গ্রামের সবার জন্ম একই দিনে!

indiaকখনও শুনেছেন বাবা-মা, ভাই-বোন, পরিবারের অন্যান্য সদস্য, এমনকী পড়শিদেরও জন্ম একই দিনে? কী শুনে আশ্চর্য হচ্ছেন তো? হওয়ারই কথা! এমনই আশ্চর্য ঘটনা ঘটেছে ভারতের ইলাহাবাদের গুরুপুরের কানজাসা গ্রামে।

ওই গ্রামে ১০ হাজারেরও বেশি মানুষ থাকেন। কিন্তু সকলের জন্ম একই দিনে কী করে সম্ভব? হ্যাঁ, এই অসম্ভবকে ‘সম্ভব’ করেছে আধার কার্ড তৈরির এজেন্সিগুলো। ফলে ‘সরকারি ভাবে’ গ্রামবাসীদের সকলের জন্ম একই দিনে, অর্থাত্ ১ জানুয়ারি!

chardike-ad

যখন গ্রামেরই সরকারি একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা স্কুল পড়ুয়াদের আধার কার্ড তৈরির জন্য প্রতিটি পরিবারের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করতে যান তখন বিষয়টি প্রকাশ্যে আসে। উত্তরপ্রদেশ সরকার প্রতিটি স্কুল পড়ুয়ার আধার কার্ড বাধ্যতামূলক করায় তথ্য সংগ্রহ করছিলেন শিক্ষকরা। যে বাড়িতেই গিয়ে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করেছেন, পরিবারের সব সদস্যের জন্ম তারিখ দেখে চমকে উঠেছেন শিক্ষকরা। এ-ও কি সম্ভব! বিষয়টি খতিয়ে দেখার পর জানা যায়, গ্রামে যখন আধার কার্ড তৈরি করা হয়েছিল, সেই সময়েই এমন মারাত্মক ভুল হয়। প্রশ্ন উঠেছে, এজেন্সিগুলো তা হলে কেমন ভাবে কাজ করল? এ বিষয়ে প্রশাসনের নজরদারিই বা এড়িয়ে গেল কী ভাবে?

গ্রামের পঞ্চায়েত প্রধান রাম দুলারি অবশ্য বলেন, “আধার কার্ডের এই ভুল সম্পর্কে আমাদের জানানো হয়েছে। খুব শীঘ্রই ভুল ঠিক করা হবে।”