Search
Close this search box.
Search
Close this search box.

স্বীকৃতির অপেক্ষায় হাতে লেখা বৃহত্তম কোরআন

ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরআনের হাতে লেখা সবচে বড় সংস্করণ প্রকাশ করেছেন মিসরীয় শিল্পী সাদ মোহাম্মদ। যেনতেন বড় নয়, প্রায় ৭০০ মিটার দৈর্ঘ্যের কাগজের বান্ডিলে তিনি কোরআনের আয়াত লিখেছেন। এখন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের কাছে আবেদনের প্রস্তুতি নিচ্ছেন। স্বীকৃতি পেলে এটাই হবে হাতে লেখা বিশ্বের সবচে বড় কোরআনের সংস্করণ।

রাজধানী কায়রোর উত্তরাঞ্চলের অধিবাসী শিল্পী সাদের কাজের শুরুটা বেশ আগে। প্রথম দিকে বাড়ির দেয়াল ও ছাদে ইসলামিক মোটিফের লেখা ও নকশা আঁকতেন তিনি। অলংকরণের ক্ষেত্রে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না তার। কিন্তু হাত ছিল বেশ পাকা। কাজের প্রশংসা করতেন সবাই। এভাবেই এক সময় হাতে লেখা কোরআন প্রকাশের চিন্তা করেন।

chardike-ad

এক পর্যায়ে কাজে হাত দেন। কেটে যায় পুরো তিনটি বছর। প্রতি দিনই ধীরে ধীরে কাগজে কোরআনের আয়াত ফুটিয়ে তুলতে থাকেন সাদ। আয়াতের চারপাশে আঁকেন বিশেষ নকশা। দৈর্ঘ্যের হিসাবে সেই কাগজের শিট ৭০০ মিটার ছাড়িয়ে যায়। নকশা করা কাঠের তৈরি বাক্সের ভেতর পরম যত্নে কোরআনের আয়াত লেখা সেই কাগজ সাজিয়ে রেখেছেন।

quran1
হাতে লেখা কোরআনের দৈর্ঘ্য হয়েছে ৭০০ মিটার

সাদ বলেন, ‘বড় কাঠের বাক্সে কোরআনের আয়াত লেখা কাগজগুলো গোল করে সাজিয়ে রাখা হয়েছে। এটা দৈর্ঘ্যে ৭০০ মিটার ছাড়িয়ে গেছে। যা বিশ্বে হাতে লেখা সবচে বড় কোরআন।’

গিনেজের কাছে স্বীকৃতি চাইতে রেজিস্ট্রেশন ফি দিতে হবে সাদকে। কিন্তু দরিদ্র এ শিল্পী সেই অর্থ জোগাড় করতে পারেননি। সহায়তা চেয়েছেন সরকারসহ সমাজের সর্বস্তরের মানুষের। তিনি বলেন, ‘গত তিন বছর ধরে নিজের জমানো অর্থে আমি এ কাজ এগিয়ে নিয়েছি। এখন আর আমার কোনো অর্থ কিংবা সম্পদ নেই। তাই স্বীকৃতি পেতে সবার সহায়তা চেয়েছি।’

quran2
দেয়াল ও ছাদে বিশেষ নকশা করেন সাদ

প্রসঙ্গত, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে সবচে বড় ছাপানো কোরআনের রেকর্ড রয়েছে। তবে হাতে লেখা কিংবা আঁকা কোরআনের কোনো বিশ্ব রেকর্ড নেই। এখন এ ক্যাটাগরি চালু হলে, মিসরীয় শিল্পী সাদের এই কাজ হাতে লেখা বিশ্বের সবচে বড় কোরআনের মর্যাদা পাবে।

সূত্র: আল জাজিরা