এনআইডি ছাড়া বিসিএসে আবেদন করা যাবে না

bcsএনআইডি (জাতীয় পরিচিতি নম্বর) ছাড়া বিসিএস পরীক্ষায় অংশ নিতে কেউ আবেদন করতে পারবেন না। ৩৮তম বিসিএস থেকেই এ নিয়ম কার্যকর হচ্ছে। বৃহস্পতিবার সরকারি কর্মকমিশনের (পিএসসি) সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। সভা শেষে সাংবাদিকদের তিনি বলেন, ৩৮তম বিসিএসে অনলাইন আবেদন করতে বাধ্যতামূলকভাবে এনআইডি নম্বর লাগবে। একটা সিম কিনতে বা ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে যদি এনআইডি লাগে, তাহলে বিসিএস পরীক্ষার আবেদনে কেন এনআইডি নম্বর লাগবে না। অনেক আগেই এটি হওয়ার দরকার ছিল।

কারো এনআইডি না থাকলে কী হবে, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে পিএসসি চেয়ারম্যান বলেন, সেক্ষেত্রে তার পরীক্ষা নেয়া সম্ভব নয়। ১৮ বছরের কম বয়সে তো পরীক্ষা দিচ্ছেন না। ফর্মে শুধু নাম আর ছবি থাকে। কেউ যদি ছবি বদলে ফেলেন, তাকে চেনার উপায় নেই।

তিনি জানান, ২ হাজার ১০০ পদে নিয়োগ দিতে এ মাসেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আসন্ন এ বিসিএস পরীক্ষা থেকেই পরীক্ষার্থীরা বাংলা ও ইংরেজি উভয় ভাষায় উত্তর দেয়ার সুযোগ পাবেন। এছাড়া এ বিসিএসেই লিখিত ৯০০ নম্বরের পরীক্ষায় বাংলাদেশ বিষয়াবলির মধ্যে পৃথকভাবে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে।