পর্যটকদের জন্য বাংলাদেশ ১৪তম ঝুঁকিপূর্ণ স্থান

porjotokপর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ বিশ্বের ২০টি দেশের তালিকায় আছে বাংলাদেশও। ভ্রমণ ও পর্যটনের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের অবস্থা, নিরাপত্তা, সুরক্ষা ইত্যাদি বিষয়কে গুরুত্ব দিয়ে ‘ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম কমপিটিটিভনেস রিপোর্ট’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করেছে ‘ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’ (ডব্লিউইএফ)। সংস্থাটির ২০১৭ সালের প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪তম। সাম্প্রতিক সময়কার সন্ত্রাসী হামলা আর প্রাকৃতিক দুর্যোগকে কারণ হিসেবে উল্লেখ করে পর্যটকদের জন্য ঝুঁকির্পর্ণ দেশের তালিকায় বাংলাদেশকে রেখেছে ডব্লিউইএফ। সংস্থাটি যুক্তরাজ্য সরকারের বরাত দিয়ে বাংলাদেশ তাদের নাগরিকদের ওপর ভ্রমণ সতর্কতার বিষয়টিও উল্লেখ করেছে।

প্রতিবেদনে দেখা গেছে, চলতি বছর ১৩৬টি দেশের তথ্য উপাত্ত নিয়ে প্রতিবেদনটি তৈরি হয়েছে। তাতে নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি মাথায় রেখে ২০টি দেশকে পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ঝুকিপূর্ণ দেশের তালিকায় সবার উপরে আছে কলাম্বিয়া। দেশটিরর অবস্থা আগের চেয়ে ভালো হলেও বিভিন্ন সংগঠনের সক্রিয় তৎপরতা, অপহরণ, মাদক পাচার ও ডাকাতির মতো বিষয়গুলোর দেশটি এখনো পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ।