পাকিস্তানের শিরোপা জয়ে দুঃসংবাদ শুনলো বাংলাদেশ

bangladesh-cricket-teamফেভারিট তকমার অনেক বাইরে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতে নিল পাকিস্তান। সেটাও চিরশত্রু ভারতকে হারিয়ে। নিঃসন্দেহে উৎসবে ভেসে যাচ্ছে পুরো পাকিস্তান। তবে পাকিস্তানিদের এই উদযাপন ‘ক্ষতি’র কারণ হয়ে দাঁড়ালো বাংলাদেশের জন্য!

এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে ছিল বাংলাদেশ। পাকিস্তান ছিল আট নম্বরে। আসরে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠে ভারতকে হারিয়ে দিল পাকিস্তান। যাতে রেটিং পয়েন্ট যোগ হয়েছে অনেকটা। আর এটাই ক্ষতির কারণ হলো বাংলাদেশের।

বাংলাদেশের ছয় নম্বর জায়গাটা দখল করে বসেছে এখন পাকরা। পাকিস্তানের এই উত্থানে ছয়ে থাকা মাশরাফি বিন মর্তুজার দল নেমে গেছে সাত নম্বরে। ছয় নম্বরে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট এখন ৯৫। বাংলাদেশ ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে। আট নম্বরে শ্রীলঙ্কা, লঙ্কানদের রেটিং পয়েন্ট ৯৩।

রেটিং পয়েন্ট বিষয়টা অনেকদিন ধরেই বড় একটা ভাবনা বাংলাদেশের জন্য। কারণ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা আট দল আগামী বিশ্বকাপে সরাসরি অংশ নিতে পারবে। অর্থাৎ আগামী বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ৩০ সেপ্টেম্বর র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে থাকতে হবে। তবে বাংলাদেশ সাতে নেমে গেলেও সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার বিষয়টা এখনো অবশ্য উজ্জ্বলই আছে।