Search
Close this search box.
Search
Close this search box.

অবরোধকারীদের সঙ্গে কোনো আলোচনা নয়: কাতার

qatarকাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আলে সানি বলেছেন, তার দেশের ওপর যেসব দেশ অবরোধ আরোপ করেছে তাদের সঙ্গে কোনো আলোচনা করবে না দোহা। তিনি বলেন, সৌদি আরব ও তার মিত্ররা কাতারের ওপর থেকে অবরোধ তুলে নিলেই কেবল আলোচনা হতে পারে।

সোমবার রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে কাতারি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “অবরোধ থাকা পর্যন্ত কোনো আলাচেনা হবে না; আলোচনা করতে হলে তাদেরকে অবরোধ তুলে নিতে হবে। কিন্তু এখন পর্যন্ত অবরোধ প্রত্যাহারের বিষয়ে আমরা কোনো অগ্রগতি দেখিনি অথচ আলোচনা শুরুর পূর্ব শর্তই হচ্ছে অবরোধ প্রত্যাহার।”

chardike-ad

এর কয়েক ঘণ্টা আগে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ বলেছেন, কাতার যতক্ষণ পর্যন্ত তার পররাষ্ট্রনীতি না পাল্টাবে ততক্ষণ পর্যন্ত দোহার ওপর অবরোধ বহাল থাকবে।

আবদুর রহমান জানান, কাতার এখনো অবরোধকারী দেশগুলো কিংবা কুয়েত, আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেনের মতো যেসব দেশ কূটনৈতিক সমাধান চাইছে তাদের কারো কাছ থেকে সুনির্দিষ্ট কোনো দাবি পায়নি।

সন্ত্রাসবাদে সমর্থন ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষার অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির ওপর আকাশ, সমুদ্র ও স্থল অবরোধ আরোপ করে।