Search
Close this search box.
Search
Close this search box.

অবরোধ প্রত্যাহার না করলে বিকল্প জোট করবে কাতার

qatarসৌদি আরবের নেতৃত্বাধীন দেশগুলো অবরোধ প্রত্যাহার না করলে তাদের সঙ্গে কাতার কোনো আলোচনায় বসবে না। বরং কাতার এক বিকল্প জোট গড়ে তুলবে যাতে সৌদির আঞ্চলিক শত্রু ইরানও থাকতে পারে। স্থানীয় সময় সোমবার কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি এসব কথা বলেন।

আগে সংকট উত্তরণে আলোচনার কথা বললেও এদিনের সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন, চলমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে কোনো আলোচনায় রাজি নয় দোহা।

chardike-ad

উল্লেখ্য, গত ৫ জুন সৌদি আরব প্রথম দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। এরপর একে একে মিশর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, ইয়েমেন, জর্ডান এবং মালদ্বীপও একই ঘোষণা দেয়।

কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় ব্যাপক টানাপোড়েনের মুখে পড়ে ছয় দেশের জোট গালফ সহযোগিতা কাউন্সিল (জিসিসি)। এ জোটের সদস্য দেশগুলো হলো- সৌদি, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত ও ওমান।

জোটের তিন সদস্য দেশ কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করলেও কুয়েত ও ওমান এতে যোগ দেয়নি। বরং কুয়েতের আমির কাতারের সঙ্গে বিরোধ নিষ্পত্তির জন্য সৌদির সঙ্গে সমঝোতার চেষ্টা করেন। কিন্তু দুই সপ্তাহ আগে শুরু হওয়া সংকট সমাধানে এখনও কোনো অগ্রগতি হয়নি।

সোমবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বলেন, এখন পর্যন্ত সৌদি, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের কাছ থেকে কোনো দাবিদাওয়ার তালিকা এবং এসব নিয়ে আলোচনার কোনো ইঙ্গিত পায়নি কাতার।

এই আলোচনার ক্ষেত্রে কাতারের পূর্বশর্ত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, কাতার অবরুদ্ধ অবস্থায় কোনো সমঝোতা হবে না। অবরোধ তুলে নিলে সমঝোতা আলোচনা শুরু হবে। তবে আমরা এখন পর্যন্ত অবরোধ তুলে নেয়ার কোনো উদ্যোগ দৃশ্যমান হতে দেখছি না।

আবার সৌদি জোটের সঙ্গে সম্পর্কিত নয় এমন কোনো বিষয় নিয়ে সমঝোতা হবে না বলেও জানান শেখ মোহাম্মদ।

তিনি বলেন, তাদের সঙ্গে সম্পৃক্ত নয় এমন কিছুই সমঝোতার বিষয় নয়। আমাদের নিজস্ব ব্যাপারে কারও হস্তক্ষেপ করার অধিকার নেই। সংবাদ মাধ্যম আল জাজিরা কাতারের নিজস্ব ব্যাপার, আঞ্চলিক ইস্যুতে কাতারি পররাষ্ট্রনীতিও কাতারের ব্যাপার। আমরা নিজেদের ব্যাপার নিয়ে কারও সঙ্গে সমঝোতা করতে প্রস্তুত নই।

অবরোধ প্রত্যাহারের বিষয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী কড়া ভাষায় বলেন, সৌদি আরবের নেতৃত্বাধীন দেশগুলো অবরোধ তুলে না নিলে কাতার বিকল্প জোট বাঁধবে।

তিনি বলেন, আমাদের এক ধরনের বিকল্প পরিকল্পনা আছে। যেটা মূলত নির্ভর করছে তুরস্ক, কুয়েত ও ওমানের ওপর। ইরান আমাদের তাদের আকাশপথ ব্যবহারের সুবিধা দিয়েছে। আর যে দেশ কাতারকে পণ্য সরবরাহ করতে সহায়তা করবে, কাতারও সব সময় তাদের পাশে থাকবে।

উল্লেখ্য, কুয়েতের মধ্যস্থতায় চলমান সংকট নিরসনের প্রত্যাশা করছে কাতার। তবে দেশটি সংকট উত্তরণে তুরস্ক, ইরান, রাশিয়াসহ বন্ধু দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে আসছে।

এই চেষ্টার অংশ হিসেবে আগামী সপ্তাহে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানির ওয়াশিংটন সফর করার কথা রয়েছে।

সূত্র: আল জাজিরা ও রয়টার্স