Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়া দল ঘোষণা

australiaদুটি টেস্ট খেলতে আগামী ১৮ আগস্ট বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য শুক্রবার ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

পেসার মিচেল স্টার্ককে দলে রাখেনি অস্ট্রেলিয়া। ইনজুরি থেকে ফিরে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিলেও বাংলাদেশ সফরের জন্য বাঁহাতি এ পেসারকে বিশ্রামে দেয়া হয়েছে। চোট থেকে স্টার্ককে পুনর্বাসনের সুযোগ দিতেই এ সিদ্ধান্ত। ভারতের বিপক্ষে দূর্দান্ত বোলিং করা স্পিনার ও’ কফিকে বাদ দেয়া হয়েছে। তার জায়গায় এসেছেন অ্যাস্টন অ্যাগার। শন মার্শও বাদ পড়েছেন।

chardike-ad

ভিক্টোরিয়ার পেসার জেমস প্যাটিনসন আবারও দলে ফিরেছেন। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে শেষ অস্ট্রেলিয়ার হয়ে খেলেছিলেন প্যাটিনসন। পাশাপাশি ফিরেছেন পেস অলরাউন্ডার হিলটন কার্টওয়েট। তিন অলরাউন্ডার নিয়ে আসছে অস্ট্রেলিয়া। গ্লেন ম্যাক্সওয়েল, হিলটন কার্টওয়েটের সঙ্গে আছেন অ্যাস্টন অ্যাগার।

আর অধিনায়ক হিসেবে আছেন স্টিভ স্মিথ, তার ডেপুটি হিসেবে থাকবেন ডেভিড ওয়ার্নার।

অস্ট্রেলিয়া স্কোয়াড:স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অ্যাগার, হিলটন কার্টওয়েট, প্যাট কামিন্স, পিটার হ্যান্ডসকম্ব, জস হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, জেমস প্যাটিনসন, ম্যাথু রেনশ ও ম্যাথু ওয়েড।

ঢাকায় দুই দলের প্রথম টেস্টটি শুরু হবে ২৭ আগস্ট। এর আগে ২২ ও ২৩ আগস্ট দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। দ্বিতীয় টেস্টটি হবে চট্টগ্রামে। ৪ সেপ্টেম্বর শুরু হবে ম্যাচটি।

২০১৫ সালে দ্বিপাক্ষিক সফরে অস্ট্রেলিয়ার বাংলাদেশে আসার কথা ছিল। কিন্তু নিরাপত্তা অজুহাতে বাংলাদেশে দল পাঠাতে অপারগতা প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। সফর স্থগিত করে তারা জানিয়েছিল, বাংলাদেশে নিরাপত্তা পরিস্থিতি ভালো হলে ভবিষ্যতে নিশ্চিত সফর করবে অস্ট্রেলিয়া। ২০১৬ সালে ইংল্যান্ড সিরিজ সফলভাবে আয়োজন করায় বাংলাদেশের নিরাপত্তা নিয়ে নিজেদের সন্তুষ্টির কথা জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। পাশাপাশি সে সময়ে বাংলাদেশে এসে নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখে অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রতিনিধি দল। এরপর থেকেই বাংলাদেশ সফর নিয়ে আলোচনা শুরু হয় দুই বোর্ডের।

২০০৬ সালের পর প্রথমবারের মতো টেস্ট খেলতে বাংলাদেশ আসছে অস্ট্রেলিয়া। ২০১১ সালে বাংলাদেশে আসলেও সেবার ওয়ানডে সিরিজ খেলে অসিরা।