Search
Close this search box.
Search
Close this search box.

টেস্ট মর্যাদা পেল আফগানিস্তান–আয়ারল্যান্ড

afganistan-arelandক্রিকেট বিশ্বে নিজেদের প্রমাণ করেছে আগেই। টেস্ট খেলার যোগ্য আফগানিস্তান ও আয়ারল্যান্ড। অপেক্ষা ছিল স্বীকৃতি পাওয়ার। আইসিসির থেকে টেস্ট স্ট্যাটাসটাও পেয়ে গেল। আফগানিস্তান-আয়ারল্যান্ডের টেস্ট আর বাধা থাকল না। আজ বৃহস্পতিবার লন্ডনে আইসিসির বার্ষিক সভায় ভোটাভুটিতে জিতে টেস্ট মর্যাদা পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

আইসিসি তাদের অফিসিয়াল ফেসবুকে বিষয়টিকে ‌‘ব্রেকিং নিউজ’ হিসেবে উল্লেখ করেছে। লিখেছে, ‘আফগানিস্তান ক্রিকেট বোর্ড এবং ক্রিকেট আয়ারল্যান্ড আইসিসির পূর্ণ সদস্য পদ লাভ করেছে। আজ (বৃহস্পতিবার) দ্য ওভালে আইসিসির বার্ষিক সভায় ভোটের মাধ্যমে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

chardike-ad

টেস্ট ক্রিকেট খেলাটাকে ১০ দলের বানিয়ে ফেলায় ধারাবাহিকবাবে আইসিসির সমালোচনা করে আসছেন সাবেক গ্রেট ক্রিকেটাররা। এর মধ্যে রয়েছেন শেন ওয়ার্ন, শচীন টেন্ডুলকারের মতো কিংবদন্তিরাও। অবশেষে ঘুম ভাঙল আইসিসির! ক্রিকেটে চমক দেখানো দুই দল আয়ারল্যান্ড ও আফগানিস্তান নিয়ে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২টি।

গত বছর অক্টোবরে আয়ারল্যান্ডের আন্তঃপ্রাদেশিক প্রতিযোগিতা প্রথম শ্রেণি ও লিস্ট-এ মর্যাদা পেয়েছিল। আফগানিস্তানের আবেদনের প্রেক্ষিতে ঘরোয়া প্রতিযোগিতায় দীর্ঘ ফরম্যাটের ম্যাচগুলোও প্রথম শ্রেণির মর্যাদা পায়। সাম্প্রতিক সময়ে এই দুই দেশের আন্তর্জাতিক অঙ্গনে দুর্দান্ত পারফরম্যান্সই তাদের এনে দিয়েছে টেস্ট মর্যাদা।

২৬ জুন, ২০০০। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে স্মরণীয় একটি দিন। কারণ ওই দিনটিতেই দশম দেশ হিসেবে টেস্ট স্ট্যাটাস লাভ করেছিলেন টাইগাররা। আর ২২ জুন, ২০১৭। আফগানিস্তান ও আয়ারল্যান্ডের ক্রিকেট ইতিহাসে হয়ে থাকবে স্মরণীয় একটি দিন।

বাংলাদেশের ১৭ বছর পর টেস্ট খেলার অনুমতি পেল আফগান-আইরিশরা। খুব শিগগিরই সাদা পোশাকে দেখা যাবে আফগানিস্তানের নবী-আসগর-রশিদদের এবং আয়ারল্যান্ডের ও`ব্রেইন- পোর্টারফিল্ডদের।