Search
Close this search box.
Search
Close this search box.

পার্কের সেই বান্ধবীর ৩ বছরের জেল

parks-friendযে বান্ধবীকে অবৈধভাবে সরকারি সুবিধা দেওয়া ও দুর্নীতির কারণে ক্ষমতাচ্যুত হন দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক গিউন হে, চই সুন-সিল নামের সেই বান্ধবীকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মেয়েকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে মিথ্যা ও প্রতারণার অভিযোগে শুক্রবার চইকে এ সাজা দেয়া হয় বলে দক্ষিণ কোরিয়ার ইয়োনহোপ বার্তা সংস্থার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

রয়টার্স জানায়, ব্যবসায় প্রতিবন্ধকতা সৃষ্টি এবং পার্কের সঙ্গে ঘনিষ্ঠতার সুযোগ নিয়ে বিশ্ববিদ্যালয়ে মেয়েকে ভালো অবস্থানে নিতে চেষ্টার অভিযোগে চই দোষী সাব্যস্ত হয়েছেন। তদন্ত কর্মকর্তারা চইয়কে সাত বছরের কারাদণ্ড দেওয়ার আবেদন করেছিলেন।

chardike-ad

রায়ে সিউল সেন্ট্রাল ডিস্ট্রিক্ট আদালতের বিচারক মেয়ের স্কুলের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে চইয়ের জালিয়াতির প্রমাণ পাওয়ার কথা জানিয়েছেন। চই ওই কর্মকর্তাদের দিয়ে তার মেয়ের শ্রেণিকক্ষে উপস্থিতির বাজে হার ও পরীক্ষার ফলাফল বদলে ফেলেন বলে তদন্ত কর্মকর্তারা অভিযোগ করেন। এর মাধ্যমে চই তার মেয়ে চুং ইয়ো-রা কে নামকরা ইওয়া উইমেন্স বিশ্ববিদ্যালয়ে ভর্তি করেন বলেও দাবি তাদের।

“চই তার মেয়েকে সুবিধা পাইয়ে দেয়ার জন্য সুনির্দিষ্ট প্রক্রিয়া এবং আইন ভেঙ্গেছিলেন,” আদালত তার পর্যবেক্ষণে এমনটাই জানায়। আদালত একই অভিযোগে ওই বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকেও দুই বছরের কারাদণ্ড দিয়ছেন বলে জানিয়েছে ইয়োনহোপ। তবে বিচারের শুরু থেকেই চই ও তার মেয়ে চুং তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন।

এশিয়ান গেমসে সোনাজয়ী অশ্বারোহী চুং গত বছর দেশ ছেড়ে ইউরোপে পাড়ি দিয়েছিলেন। চলতি মাসের শুরুতে দেশে এসে ২০ বছর বয়সী এ ক্রীড়াবিদ সংবাদমাধ্যমকে বলেন, সব ভুল বোঝাবুঝির অবসান ঘটাতেই তার ফিরে আসা।

চইয়ের বিরুদ্ধে ঘুষ নেওয়ার আরও একটি অভিযোগের বিচার চলছে। যে অভিযোগের সূত্র ধরে তার বন্ধু পার্ক জিউন-হাইকে প্রেসিডেন্ট পদ থেকে অভিশংসিত হতে হয়।