Search
Close this search box.
Search
Close this search box.

মার্কিন ভিসা পেতে লাগবে সোশ্যাল মিডিয়ার ইতিহাস

us-visa-applicantমার্কিন যুক্তরাষ্ট্রে ভিসা আবেদনকারীদের সোশ্যাল মিডিয়ার ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানার জন্য জিজ্ঞাসা করার পরিকল্পনা অনুমোদন করেছে ট্রাম্প প্রশাসন। কনস্যুলার কর্মকর্তারা এখন একটি নতুন প্রশ্নাবলীর মাধ্যমে পাঁচ বছর আগ থেকে সামাজিক মিডিয়া ব্যবহারকারীর নামগুলি জিজ্ঞাসা করতে পারেন।

এছাড়াও কর্তৃপক্ষ ই-মেইল ঠিকানা, ফোন নম্বর এবং জীবনী সংক্রান্ত ১৫ বছরের তথ্যের জন্য অনুরোধ করতে পারবেন। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা রয়টার্সকে বলেন, আরও কঠোর জাতীয় নিরাপত্তা সুরক্ষার জন্য এই অনুরোধ করা যেতে পারে। রিপোর্ট অনুযায়ী, স্টেট ডিপার্টমেন্ট আশা করছে প্রায় ০.৫% ভিসা আবেদনকারীদের এই প্রশ্নাবলী ফর্ম দেওয়া হবে। তবে সমালোচকরা বলছে, এ ধরনের চেক ব্যক্তিগত তথ্য সংগ্রহ নিরাপত্তার সাথে সম্পর্কিত নয়।

chardike-ad

পরিকল্পনা অনুযায়ী, যে বা যারা এই প্রশ্নাবলীর ফর্ম পূরণ করবে সে মার্কিন ভিসার জন্য প্রত্যাখান হতে পারে। নতুন এই প্রোগ্রামটি ভিসা আবেদনকারীদের জন্য বিশেষভাবে প্রযোজ্য। তবে যারা ভিসা ওয়েবার প্রোগ্রাম ব্যবহার করছেন তাদের জন্য নয়।

বর্তমানে সোশ্যাল মিডিয়া কার্যক্রমের মূল্যায়ন খুব সাধারন হয়ে উঠছে যুক্তরাষ্ট্রে যদিও মেরিল্যান্ড এবং ইলিনয়েসের কর্মীদের চাকরির আবেদনের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া লগ ইন নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র: বিবিসি