Search
Close this search box.
Search
Close this search box.

শাহজালালে ৩১ লাখ টাকার মোবাইল পণ্য জব্দ

Vatহযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে প্রায় ৩১ লাখ টাকা মূল্যের মোবাইল এক্সেসরিজের একটি চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা দল। শুল্ক ফাঁকির অভিযোগে গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার একটি দল বৃহস্পতিবার দুপুরে এয়ার কার্গোর ১নং গেটের বাইরে থেকে এ চালান জব্দ করে।

বিষয়টি নিশ্চিত করে শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বলেন, শুল্ক গোয়েন্দার কাছে খবর ছিল চীন থেকে আসা মোবাইল এক্সেসরিজের পণ্য চালানে ঘোষণার অতিরিক্ত পণ্য খালাস নেয়া হবে।

chardike-ad

এমন সংবাদের পরিপ্রেক্ষিতে শুল্ক গোয়েন্দা দল এয়ারকার্গো ইউনিটের ১নং গেটের বাইরে অবস্থান নেয়। দুপুর ১২টায় পণ্য চালানটি খালাসকালে তা জব্দ করা হয়। এই পণ্যের চালানের আমদানিকারক ঢাকার এস কে ইন্টারন্যাশনাল ও সিঅ্যান্ডএফ এজেন্ট লাবিবা এন্টারপ্রাইজ। চালানে মোট ৪৮৫টি কার্টন ছিল।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, জব্দের পর চালানটি পুনঃকায়িক পরীক্ষা করে দেখা যায় আমদানিকারকের ঘোষণার চেয়ে অতিরিক্ত ১২০.৫৭ কেজি মোবাইল এলডি রয়েছে। ফলে কাস্টমস অ্যাক্ট অনুযায়ী পুনঃশুল্কায়নের মাধ্যমে অতিরিক্ত রাজস্ব আদায় করা হয়।

শুল্ক গোয়েন্দার হস্তক্ষেপের কারণে পরবর্তীতে তাদের জরিমানাসহ সর্বমোট প্রায় ২৬ লাখ ২৮ হাজার টাকা রাজস্ব পরিশোধ করতে হয়। অর্থাৎ চালানটিতে প্রায় দুই লাখ ৬০ হাজার টাকা রাজস্ব ফাঁকি দেয়া হয়েছিল। ওই অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে।

এদিকে, অতিরিক্ত শুল্ক আদায়ের পাশাপাশি এয়ারকার্গো কমপ্লেক্সে এই পণ্য খালাসে যারা জড়িত ছিলেন, তাদের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছে শুল্ক গোয়েন্দা।