Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি ও তার মিত্রদের চাহিদা বাস্তবসম্মত নয়: কাতার

Qatar-flagকাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ যেসব শর্ত দিয়েছে তাকে বাস্তবতা বিবর্জিত বলে উল্লেখ করেছে দোহা।

কাতার সরকারের গণযোগাযোগ দপ্তরের পরিচালক শেখ সাইফ আলে-সানি শনিবার এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, “বাস্তবসম্মত না হওয়া সত্ত্বেও আমরা আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে এবং প্রস্তাবের প্রতি সম্মান জানানোর জন্য এগুলো বিবেচনা করে দেখছি। শিগগিরই আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে।”

chardike-ad

এদিকে শুক্রবার গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত খবরের সত্যতা নিশ্চিত করে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, “দোহা ২২ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশরের পক্ষ থেকে বেশ কিছু চাহিদার একটি তালিকা গ্রহণ করেছে। ”

শুক্রবার গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, ওই চার আরব দেশের পক্ষ থেকে কুয়েত ১৩টি চাহিদা সম্বলিত একটি তালিকা দোহার কাছে হস্তান্তর করেছে। কাতারের সঙ্গে চার আরব দেশের তীব্র কূটনৈতিক সংকট নিরসনে মধ্যস্থতা করার চেষ্টা করছে কুয়েত।

সৌদির নেতৃত্বাধীন চার আরব দেশের পক্ষ থেকে দেয়া ১৩ দফা তালিকার কয়েকটি শর্ত হচ্ছে, কাতারকে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন এবং তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা ও আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করতে হবে। ওই চার দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে হলে আগামী ১০ দিনের মধ্যে দোহাকে এসব শর্ত মেনে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

কাতারের পক্ষ থেকে অবশ্য এর আগে বলা হয়েছিল, দেশটি নিজের সার্বভৌমত্বের বিষয়ে প্রতিবেশীদের হস্তক্ষেপ মেনে নেবে না। এছাড়া, অবরোধ তুলে না নেয়া পর্যন্ত চার আরব দেশের সঙ্গে কোনো আলোচনা হবে না।

গত ৫ জুন সৌদি আরবসহ চারটি আরব দেশ একতরফাভাবে কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে।