Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাভেল এজেন্সির প্রতারণা : যুক্তরাষ্ট্রে হাজারও প্রবাসীর কান্না

planeমার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মালিকাধীন একটি ট্রাভেল এজেন্সি হঠাৎ করেই বন্ধ হয়ে গেছে। ফলে দেশে ফিরতে পারছেন না হাজারও বাংলাদেশি। প্রায় দুই হাজার এয়ার টিকিট বিক্রির টাকা নিয়ে উধাও হয়ে গেছে ২৮ বছর ধরে ট্রাভেল ব্যবসা করা ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেল সার্ভিসেস নামে ওই প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির চারটি শাখায় তালা ঝুলছে।

প্রতিষ্ঠানটি ‘অনন্য সেবার প্রতিশ্রুতি এবং বিমানবন্দর থেকে ফেরত না আসার নিশ্চয়তা’ দিয়ে প্রবাসীদের কাছে এয়ার টিকেট বিক্রি করে আসছিল। যাত্রীদের কাছ থেকে অর্থ নেয়ার পরও এয়ারলাইন্সের বুকিং বাতিল করে প্রতিষ্ঠানটি প্রায় দুই মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

chardike-ad

ইতোমধ্যে মো. মনিরুজ্জামান নামে প্রতারণার শিকার এক ব্যক্তি ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেল সার্ভিসেস-এর বিরুদ্ধে নিউইয়র্কের ম্যানহাটানের সিভিল কোর্টে মামলা করেছেন।

এদিকে দেশে ফিরতে না পেরে বিমানবন্দরে অনেকেই কান্নায় ভেঙে পড়ছেন। কেবল আর্থিক ক্ষতির শিকার হওয়ার কারণেই তাদের এই কান্না নয়, এই কান্না দেশ ও স্বজনদের কাছে যেতে না পারার বেদনার বহিঃপ্রকাশ। অনেক প্রবাসী রয়েছেন, যারা দীর্ঘ প্রায় দুই যুগ পর দেশে ফিরতে চেয়েছিলেন। আবার অনেকে পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে চেয়েছিলেন। ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলের অফিসগুলোর সামনে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করছেন। তাদেরকে সান্ত্বনা দেয়ার ভাষা নেই।

জানা গেছে, প্রতিষ্ঠানটির মালিক নাজমুল হুদার গ্রামের বাড়ি চাঁদপুরের মতলব উপজেলায়। তিনি সদ্যপ্রয়াত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক সংস্থাপন প্রতিমন্ত্রী নূরুল হুদার আপন ভাই। আনডকুমেন্টেড প্রবাসীদের বৈধ করার নামে ইমিগ্রেশনের ভুয়া কাগজপত্র তৈরি এবং তাদের কাছ থেকে বিপুল অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে এফবিআই গ্রেফতার করেছিল নাজমুল হুদাকে। মামলায় তিনি আদালতে দোষী সাব্যস্তও হয়েছিলেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কর্মকর্তা জানান, নাজমুল হুদা তাদের বিপদে ফেলে পালিয়েছেন। ঈদের আগে তাদের বেতন পর্যন্ত পরিশোধ করেননি। তারা জানান, প্রতিটি টিকিট বিক্রির অর্থ প্রতিদিন নাজমুল হুদা সংগ্রহ করে নিয়ে গেছেন।

এক কর্মকর্তা নিশ্চিত করে জানিয়েছেন, শুধু বাংলাদেশে যাবার এয়ার টিকিট নয়, ইতোমধ্যে যারা দেশে পৌঁছেছেন তাদের অধিকাংশেরই নিউইয়র্কের ফেরার টিকিট বাতিল করেছে ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, মালিক নাজমুল হুদা সম্প্রতি নিজেকে দ্বিতীয় দফায় দেউলিয়া ঘোষণা করেছেন। তবে আইনগত প্রক্রিয়া শেষ হলে আদালত প্রমাণসাপেক্ষ কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দেউলিয়া ঘোষণা করে থাকে। কিন্তু নাজমুল হুদা দেউলিয়া হিসেবে স্বীকৃতি পাওয়ার আগেই পরিকল্পিতভাবে দুই হাজারেরও বেশি এয়ার টিকিট বিক্রির মাধ্যমে প্রায় দুই মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এসব অভিযোগের ব্যাপারে নাজমুল হুদার সঙ্গে যোগাযোগ করা হলে জানান, তিনি গত রোববার থেকে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তবে কিছু লোকের এয়ার টিকিট বুকিং নিয়ে সমস্যা হয়েছে বলে জানতে পেরেছেন।

তিনি দাবি করেন, তার জ্যাকসন হাইটসের অফিসের ম্যানেজার সুমন লাপাত্তা। অফিস খোলার কেউ নেই। সুস্থ হলে এ ব্যাপারে একটি সমাধানে পৌঁছাবেন বলে জানান।

তবে দুই হাজার যাত্রীর বুকিং সমস্যা হয়নি দাবি করে তিনি বলেন, এই সংখ্যা ৩০-৪০ হতে পারে। তাদের মধ্যে যারা জুলাইয়ের শেষে ও আগস্টে দেশে যাবেন তাদের এই সমস্যা হয়েছে।