Search
Close this search box.
Search
Close this search box.

অপারেশন চলাকালে গিটার বাজালো রোগী!

Guitarist-at-operation-theatreঅপারেশন বা অস্ত্রোপচার শব্দটা শুনলেই সাদা কয়েকটি বৃত্তাকার বাল্বের নিচে চাদরে মুড়িয়ে ঢেকে রাখা রোগীর উপর মাস্ক পড়া কিছু ডাক্তারের উদ্বিগ্ন চোখের দৃশ্য ভেসে ওঠে। আর সেই পরিচিত দৃশ্যের সঙ্গে কখনো কখনো যোগ হয়ে যায় আশেপাশে ঘিরে থাকা নার্স ও অন্যান্য যন্ত্রপাতির দৃশ্য।

তবে সচরাচরের এই দৃশ্যাবলী ভেঙ্গে দিয়ে এই রোগী যা করলেন তাতে ভিমড়ি খাওয়ার মতোই অবস্থা অনেকের। মস্তিষ্কে অস্ত্রোপচার চালানোর সময় দিব্যি গিটার বাজাচ্ছিলেন তিনি। একদিকে মাথার এক পাশ খুলে কাটাকাটি করছেন ডাক্তারেরা, অন্যদিকে দিব্যি গিটারে সুর তুলে চলেছেন রোগী।

chardike-ad

ঘটনাটি ঘটেছে ভারতে। অভিষেক প্রসাদ নামের এই লোক ‘মিউজিশিয়ান ডিস্টোনিয়া’ নামের একটি উপসর্গে আক্রান্ত হয়েছিলেন। এর ফলে হাতের আঙ্গুল দুর্বল হয়ে যায়, বাদ্যযন্ত্র বাজানো গান গাওয়াতে অসারতা চলে আসে। বেশিদিন এরকম চলতে থাকলে মিউজিশিয়ানের ক্যারিয়ারের ক্ষতি হয়। আর উপসর্গের কারণ হিসেবে অতিরিক্ত পরিমাণে সঙ্গীতচর্চা ও চাপ নেওয়ার দিকেই আঙ্গুল তুলেছেন বিশেষজ্ঞরা।

Guitarist-at-operation-theatreডিস্টোনিয়ার কারণে প্রসাদের মধ্যমা, অনামিকা এবং কনিষ্ঠা আঙ্গুল নড়াচড়াতে অক্ষম হয়ে পড়ছিল। তাই অস্ত্রোপচারের সময় তিনি গিটার বাজান, এতে ডাক্তারদেরও সমর্থন ছিল। তা ছিল অস্ত্রোপচারের স্বার্থেই।

অপারেশনের পর আক্রান্ত আঙ্গুলগুলো দুর্বল হলেও আবার সাবলীল ভাবেই নড়াতে পারছেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে।