Search
Close this search box.
Search
Close this search box.

‘অভিবাসন খাতকে দালালচক্র থেকে রক্ষা করতে হবে’

nurulপ্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের উদ্দেশ্যে বলেছেন, অভিবাসন খাতকে দালালচক্র ও অসাধু স্বার্থান্বেষী মহলের হাত থেকে রক্ষা করতে আপনাদের এগিয়ে আসতে হবে। দক্ষতা অর্জন, নিরাপদ অভিবাসন ও অভিবাসন ব্যয় সর্ম্পকে সাধারণ মানুষকে অভিহিত করে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আপনাদের সহযোগিতা একান্ত প্রয়োজন।

তিনি গত বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত তিনদিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন-২০১৭’র দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে এ কথা বলেন।

chardike-ad

নুরুল ইসলাম বিএসসি বলেন, বিদেশ গমনেচ্ছুক কর্মীদের স্মার্ট কার্ড প্রদান ও ফিঙ্গার প্রিন্ট গ্রহণসহ যাবতীয় কার্যক্রম বিকেন্দ্রীকরণ করার মাধ্যমে প্রায় সকল জেলা থেকে প্রদান করা হয়ে থাকে। এ সকল বিকেন্দ্রীকরণ কার্যক্রমকে আরও বেগবান করতে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আপনাদের ও আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিভিন্ন সময়ে প্রকাশিত ও প্রচারিত বুকলেট, পোস্টার, ফেস্টুন ও সচেতনতাধর্মী নাটিকাগুলো তৃণমূল পর্যায়ে প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে সক্রিয় ভূমিকা পালনের জন্য জেলা প্রশাসকবৃন্দের প্রতি তিনি আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান সরকার দেশের অর্থনীতিতে অভিবাসন খাতের গুরুত্ব বিবেচনায় একে থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা করেছেন। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসী কর্মীদের পাঠানো রেমিটেন্স ব্যাপক অবদান রাখছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সুযোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরাপদ ও মর্যাদাপূর্ণ অভিবাসন, অভিবাসীদের প্রত্যাশা পূরণ এবং নিরাপদ অভিবাসন প্রক্রিয়া সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির জন্য মাঠ প্রশাসনের সহযোগিতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নিরাপদ অভিবাসন এবং প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সার্বিক কল্যাণে আপনাদের সুচিন্তিত পরামর্শ ও সুপারিশ পাওয়া গেলে মন্ত্রণালয় গুরুত্ব সহকারে বিবেচনা করবে।

এ সময় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, ও অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন) জাবেদ আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।