Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শেফের ‘বিরিয়ানি হাউজ’

new-york-restaurantযুক্তরাষ্ট্রে প্রবাসী এক বাংলাদেশি শেফ তার মালিকানাধীন রেস্তোরাঁ ‘খলিল বিরিয়ানি হাউজ’ এর উদ্বোধন করেছেন। শুক্রবার বিকেলে নিউ ইয়র্কের বাঙালি অধ্যুষিত ব্রঙ্কসের স্টারলিং বাংলাবাজার এলাকায় ১৪৪৫ ওলমাস্টেড অ্যাভিনিউতে এ রেস্তোরাঁ উদ্বোধন বাংলাদেশি শেফ মো. খলিলুর রহমান।

খলিলুর রহমান নিউ ইয়র্কের বিখ্যাত শেফ প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘ইন্সটিউট অব কুলিনারি অ্যাডুকেশন’ থেকে সনদপ্রাপ্ত রন্ধনশিল্পী। তিনি ২০০৭ সালে যুক্তরাষ্ট্রে আসার পর থেকে বিভিন্ন নামকরা রেস্তোরাঁয় শেফের দায়িত্ব পালন করে বাংলাদেশি কমিউনিটিসহ স্থানীয় আমেরিকানদের কাছে সুনাম পেয়েছেন। এর আগে তিনি নিউ ইয়র্কের প্রিমিয়াম রেস্টুরেন্টে প্রধান শেফ হিসাবে কাজ করেছেন।

chardike-ad

রন্ধনশিল্পী খলিলুর রহমান বলেন, “নিউ ইয়র্কে বাংলাদেশি ঐতিহ্যবাহী খাবারসহ ইন্ডিয়ান, আমেরিকান ও চায়নিজ খাবার নিয়ে যাত্রা করেছে খলিল বিরিয়ানি হাউজ। প্রবাসী বাংলাদেশিদের জন্য হালাল খাবারের প্রতিষ্ঠান গড়তে পেরে আল্লাহর কাছে শুকরিয়া করছি। নিজের শিক্ষা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কমিউনিটিকে সুলভ মূল্যে হালাল খাবারের সেবা দেয়াই আমার লক্ষ।”

তিনি জানান, “রেস্তোরাঁটি সোমবার থেকে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত, শুক্রবার ও শনিবার সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত এবং রোববার সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।”

new-york-restaurantরেস্তোরাঁর সুযোগ সুবিধা নিয়ে খলিলুর বলেন, “সকালের নাস্তা, দুপুর ও রাতের খাবার এবং বিয়ে, পিকনিকসহ বিভিন্ন অনুষ্ঠানে খাবার পরিবেশনে রয়েছে আলাদা বৈচিত্র। রয়েছে ফ্রি হোম ডেলিভারির ব্যবস্থা। রেস্তোরাঁর শুভ উদ্বোধন উপলক্ষে এখন চলছে বিশেষ ছাড়।”

এদিকে আধুনিক শিক্ষায় শিক্ষিত অভিজ্ঞ বাংলাদেশি শেফের গড়া রেস্তোরাঁ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে প্রবাসী বাংলাদেশিদের। তারা জানান, যুক্তরাষ্ট্রে পেশাগত ডিগ্রি নিয়ে এধরনের প্রতিষ্ঠান গড়ে তোলা বাঙালিদের জন্য আনন্দ ও গর্বের।

উদ্বোধনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের সভাপতি মোহাম্মদ এন মজুমদার, আমেরিকান-বাংলাদেশি ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনকের সভাপতি আবদুস শহীদ, প্রবাসী ব্যবসায়ী গিয়াস উদ্দিন, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কসের উপদেষ্টা জুনেদ আহমদ চৌধুরী, সাবেক সভাপতি মাহবুব আলম ও মো. শামীম মিয়া, সভাপতি সাহেদ আহমদ, সাধারণ সম্পাদক সেবুল খান মাহবুব, ব্রঙ্কস বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি এ ইসলাম মামুন, কমিউনিটি অ্যাক্টিভিস্ট বখতিয়ার রহমান খোকন, সউদ চৌধুরী, শরাফ সরকার, তৌফিকুর রহমান ফারুক, নূর উদ্দিন, আহসান হাবিব, তারিকুল ইসলাম বাদল, চলচ্চিত্রকার কবির আনোয়ার, হেলাল উদ্দিন, মোতাসিন বিল্লাহ তুষার, মীর সারোয়ার আলী ও মনিকা।

গণমাধ্যম ব্যক্তিত্বদের মধ্যে ছিলেন- ‘পরিচয়’ সম্পাদক নাজমুল আহসান, ‘বাংলা পত্রিকা’ সম্পাদক ও ‘টাইম টিভি’র নির্বাহী সম্পাদক আবু তাহের, ‘মিলেনিয়াম টিভি’ যুক্তরাষ্ট্রের সম্পাদক নূর মোহাম্মদ, টিভি উপস্থাপক ও ‘ইউএসএ নিউজঅনলাইন ডটকম’ সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, ‘বাংলা পত্রিকা’র বার্তা সম্পাদক হাবিব রহমান, ‘টাইম টিভি’র কর্মকর্তা সৈয়দ ইলিয়াস খসরু, ‘টিভিএন টোয়েন্টিফোর’ জেষ্ঠ্য প্রতিবেদক মনজুরুল হক, ‘প্রথম আলো’ উত্তর আমেরিকার বিজ্ঞাপন ব্যবস্থাপক আনিসুর রহমান, ‘আজকাল’ বিজ্ঞাপন ব্যবস্থাপক আবুবকর সিদ্দিক ও ‘মিলেনিয়াম টিভি ইউএসএ’ ভিডিও এডিটর আবদুল হাকিম। বিডিনিউজ