Search
Close this search box.
Search
Close this search box.

সঠিক মূল্যায়নের কারণেই পাশের হার কমেছে: শিক্ষামন্ত্রী

Nurul-Islam-Nahidসঠিক মূল্যায়নের কারণে ২০১৭ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার কমেছে বলে মনে করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, গত ৩ বছর ধরে সঠিক পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়নের জন্য কাজ করছি। কাজটি অনেক কঠিন; তবু এই বছর আমরা এটি করতে পেরেছি। তাই ফলাফল কিছুটা কমেছে। এতে বিস্মিত হওয়ার কিছু নেই। শিক্ষার সঠিক মূল্যায়ন ও গুণগত মান আমাদের বাড়াতেই হবে।

chardike-ad

আজ রোববার সচিবালয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এর আগে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, একই উত্তরপত্র ২০ জন শিক্ষককে দিয়ে মূল্যয়ান করে দেখেছি। একই লেখায় একজন শিক্ষক দিয়েছেন ৮, আরেক জন দিয়েছেন ৪। এই ধরনের অবস্থার মধ্যে দিয়েই চলে আসছিল বহু বছর। সে থেকে বেরিয়ে আসাটা অনেক কঠিন।

শিক্ষামন্ত্রী বলেন, এই বছর প্রধান পরীক্ষকদের মাধ্যমে উত্তরপত্র প্রণয়ণ করা হয়েছে। সে উত্তরমালার আলোকে উত্তরপত্র মূল্যায়নের জন্য পরীক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নের গুণগতমান যাচাইয়ের জন্য একটি প্রশ্নমালা প্রধান পরীক্ষকদের সরবরাহ করা হয়েছে। প্রত্যেক পরীক্ষকের মূল্যায়নকৃত উত্তরপত্রের ১২ শতাংশ উত্তরপত্র প্রধান পরীক্ষকের পুনঃমূল্যায়নের বাধ্যবাধকতা ছিল।

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৬৮ দশমিক ৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন। উত্তীর্ণ সব শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন শিক্ষামন্ত্রী।