Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি থেকে দেশে ফিরতে চান অর্ধ লাখ বাংলাদেশি

saudiআজ সোমবার শেষ হচ্ছে সৌদি আরবে অবস্থান করা অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমার শেষ দিন। রাত পোহালেই অবৈধ অভিবাসীদের ধরতে অভিযানে নামবে সৌদি কর্তৃপক্ষ। এই অবস্থায় ওই দেশে থাকা ৫০,০০০ বা অর্ধ লাখ অবৈধ বাংলাদেশি দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন বলে রিয়াদের বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে সৌদি গেজেট। তবে দেশে ফিরতে চাওয়া এইসব বাংলাদেশিরা চাইলে আবারও বৈধ কাগজপত্র করে সৌদি যেতে পারবেন।

সৌদি আরবের নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেওয়া হয়; যাতে ওই ব্যক্তি ভবিষ্যতে আর কখনো সৌদি আরবে প্রবেশ করতে না পারেন।

chardike-ad

এজন্যই বৈধ কাগজপত্র না থাকা প্রবাসীদের নিজ দেশে ফিরতে চলতি বছরের শুরুর দিক থেকে দুই দফায় মোট ১২০ দিন সময় দেওয়া হয়।

তখন সাধারণ ক্ষমা ঘোষণায় শর্ত দিয়ে বলা হয়, এই সময়ের মধ্যে যদি কেউ তার নিজ দেশে ফিরে যেতে চায় তবে তাদের জেল-জরিমানার মুখে পড়তে হবে না। যারা সাধারণ ক্ষমার সুযোগ নেবেন, কোনো সাজা ছাড়াই দেশে ফেরার সুযোগ পাবেন তারা। তাদের আঙুলের ছাপও নেওয়া হবে না। ফলে ভবিষ্যতে বৈধভাবে সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবেন তারা।

খবর অনুসারে সাধারণ ক্ষমা ঘোষণার পর থেকে এখন পর্যন্ত ৫ লাখের বেশি প্রবাসী নিজ দেশে ফেরার জন্য ফিরতি ভিসা চেয়েছেন। প্রতিবেদনটিতে বলা হয়েছে, আলোচ্য সময়ে সবচেয়ে বেশি সংখ্যক পাকিস্তানি দেশে ফেরার অনুমতি চেয়েছেন। দেশটির প্রায় ৭৫ হাজার অবৈধ সৌদি প্রবাসী দেশে ফিরতে চান।

পাকিস্তানের পরেই এই তালিকার আছে ইথিওপিয়া ৬০ হাজার অবৈধ প্রবাসী নিজ দেশে ফেরার আবেদন করেছেন। এর পরেই বাংলাদেশের ৫০ হাজার নাগরিক এই চার মাসের সুযোগ নিয়ে দেশে ফেরার আবেদন করেছেন। এই সময়ে আফ্রিকার আরেক দেশ সুদানের মোট ৪৬ হাজার অবৈধ প্রবাসী নিজ দেশে ফিরতে চেয়েছেন।

উল্লেখ, সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসের দেওয়া তথ্য মতে, বৈধ কাগজপত্রহীন ১৯ হাজার ৮৩৩ বাংলাদেশি ইতোমধ্যে সাধারণ ক্ষমার সুযোগে দেশে ফিরেছেন।

সৌদি গেজেটের তথ্য অনুযায়ী, বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী গৃহকর্মী হিসেবে কাজ করছেন। অর্থসূচক