Search
Close this search box.
Search
Close this search box.

স্থায়ীভাবে বসবাসের ভিসার ঘোষণা দিল তাসমানিয়া

tasmania
রাতের আলোয় তাসমানিয়া রাজ্যের রাজধানী হোবার্ট শহর

অভিবাসীদের গন্তব্য হিসেবে বরাবরই জনপ্রিয়তার শীর্ষ তালিকায় থাকে অস্ট্রেলিয়া। প্রতিবছর সারা বিশ্ব থেকে প্রায় ২ লাখ ভিসার আবেদন আসে দেশটিতে। তবে সম্প্রতি দেশটিতে জনপ্রিয় কর্মদক্ষতা ভিত্তিক ৪৫৭ ভিসা বাতিল ও নাগরিকত্ব প্রদানের নতুন আইন নিয়ে চলছে নানা শঙ্কা ও সমালোচনা। তবে অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্যের মাধ্যমে মনোনীত হয়ে এ দেশে অস্থায়ীভাবে এসে স্থায়ীভাবে বসবাসের একটি সুযোগ সৃষ্টি হয়েছে। সাম্প্রতিককালে এই সুযোগ অস্ট্রেলিয়াতে ইতিমধ্যে যারা বসবাস করছিলেন তাদের জন্যই শুধু প্রযোজ্য ছিল।

মনোনীত ভিসাধারীরা তাসমানিয়া রাজ্যের যেকোনো জায়গায় বসবাস ও কাজ করতে পারবেন। ভিসা শ্রেণি ৪৮৯-র আওতায় অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলীয় দ্বীপরাজ্য তাসমানিয়া নতুন করে এ ভিসা চালুর ঘোষণা করেছে। নতুন এই ভিসার মাধ্যমে চার বছর মেয়াদে তাসমানিয়ায় বসবাস ও কাজের সুযোগ পাবেন বিদেশি আবেদনকারীরা। দুই বছর বসবাস ও এক বছর কাজ করার পর স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন নতুন এই ভিসাধারীরা।

chardike-ad

এই ঘোষণা গত ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। দক্ষতার ভিত্তিতে অস্ট্রেলিয়ার তাসমানিয়া থেকে মনোনীত হয়ে সাবক্লাস ৪৮৯ ভিসার জন্য ইমি অ্যাকাউন্টের মাধ্যমে আবেদন করতে হবে। অস্ট্রেলিয়ার বাইরে থেকে (অফশোর অ্যাপ্লিক্যান্ট) হিসেবে নতুন এ ভিসায় আবেদন করা যাবে। এ ভিসার আওতায় আবেদন করলে অভিবাসন স্কোরিং পয়েন্টে তাসমানিয়া রাজ্য অতিরিক্ত ১০ পয়েন্ট দেবে। তাসমানিয়ার দক্ষ পেশা তালিকার যেকোনো একটি পেশায় দক্ষতার সকল প্রমাণাদি জমা দিতে সক্ষম হলে আবেদন করা যাবে এ ভিসায়। এ ছাড়া তাসমানিয়ায় কমপক্ষে দুই বছর বাস ও চার বছরের যেকোনো এক বছর পূর্ণকালীন (সপ্তাহে কমপক্ষে ৩৫ ঘণ্টা) কাজ করার পর নতুন এই ভিসাধারী স্থায়ী বসবাসের জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।