বাংলাদেশে পড়তে আসবে অস্ট্রেলিয়ার ২৯ শিক্ষার্থী

mahmud-aliবাংলাদেশে পড়ালেখা করতে আসবে অস্ট্রেলিয়ার ২৯ জন শিক্ষার্থী। ‘নতুন কলম্বো পরিকল্পনা’র আওতায় আগামী বছর থেকে এ প্রক্রিয়া চালু হবে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্থে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এ তথ্য জানিয়েছেন।

‘নতুন কলম্বো পরিকল্পনা’ হলো পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের একটি উদ্যোগ। এর আওতায় অস্ট্রেলিয়া সরকার দেশের কয়েকশ’ শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে পড়তে পাঠায়।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রীর এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে তিনি এ খাতে অব্যাহত সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপকে ধন্যবাদ জানিয়েছেন।

জানা গেছে, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ১৯৭২ সালের জানুয়ারিতে বাংলাদেশকে স্বীকৃতি দেয়ার জন্য কৃতজ্ঞতা জানান। বিশেষ করে মুক্তিযুদ্ধে অস্ট্রেলীয় নাগরিক ও পার্থের বাসিন্দা উইলিয়াম ওডারল্যান্ডের অবদান স্বীকার করেন। মাহমুদ আলী জুলি বিশপকে জানান, উইলিয়াম ওডারল্যান্ডই একমাত্র বিদেশি, যিনি বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ খেতাব ‘বীরপ্রতীক’-এ ভূষিত হয়েছেন।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘চমৎকার’ হিসেবে উল্লেখ করে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে অস্ট্রেলিয়ার প্রার্থিতার প্রতি সমর্থনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী মানবসম্পদ উন্নয়ন এবং সন্ত্রাস ও সহিংস উগ্রবাদ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে অস্ট্রেলিয়ার অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন। বৈঠকে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন উপস্থিত ছিলেন।