হাজির সংখ্যায় বাংলাদেশ চতুর্থ, শীর্ষে ইন্দোনেশিয়া

thousands-muslim-pilgrimsপবিত্র হজ পালন করতে যাওয়া হাজিদের সংখ্যার দিক থেকে এবার শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। দেশটি থেকে ২ লাখ ২১ হাজার মানুষ হজ করতে সৌদি আরবে গেছেন । এ তালিকায় বাংলাদেশের অবস্থান চতুর্থ। বাংলাদেশ থেকে হজ করতে গেছেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। সৌদি প্রেসের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে জানানো হয়, ২৬ আগস্ট পর্যন্ত ১৫ লাখ ৮৪ হাজার ২৬৯ জন মুসলিম বিভিন্ন দেশ থেকে হজ পালনের উদ্দেশে সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে ১৪ লাখ ৮৩ হাজার ৫২২ জন বিমানযোগে, ৮৬ হাজার ১৪৯ জন স্থলপথে এবং ১৪ হাজার ৫৯৮ জন সমুদ্র পথে পবিত্র মক্কা শরিফে পৌঁছেছেন।

haji-2017এ বছর হজযাত্রীদের সংখ্যা অনুযায়ী এবার দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটি থেকে এবার হজে গেছেন ১ লাখ ৭৯ হাজার ২১০ জন। তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটি থেকে ১ লাখ ৭০ হাজার জন এবার হজে গেছেন।

এছাড়া মিশর থেকে হজে গেছেন ১ লাখ ৮ হাজার। তালিকায় তাদের অবস্থান পঞ্চম। ষষ্ঠ স্থানে থাকা ইরান থেকে যাওয়া হাজিদের সংখ্যা ৮৬ হাজার ৫০০।
নাইজেরিয়া থেকে ৭৯ হাজার, তুরস্ক থেকে ৭৯ হাজার, আলজেরিয়া থেকে ৩৬ হাজার এবং মরক্কো থেকে ৩১ হাজার জন পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরব গেছেন। দেশগুলো যথাক্রমে তালিকার সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে।