Search
Close this search box.
Search
Close this search box.

নাসায় চাকরি : বেতন দেড় কোটি টাকা

nasaআমেরিকান মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার নাম শোনেননি এমন মানুষ কমই পাওয়া যাবে। পৃথিবী থেকে মহাকাশে নানা ধরণের যান পাঠানো, স্যাটেলাইট স্থাপন, নানা গবেষণা, মহাকাশে ভিন্ন প্রাণের উপস্থিতি, বিভিন্ন গ্রহ-উপগ্রহের অবস্থান, আকার আয়তনসহ সকল তথ্য জানা ও তা নিয়ে গবেষণাই মূলত নাসার কাজ। তবে আরো বিশাল ও বিস্তৃত কাজের জন্যও এর সুনাম রয়েছে। আর সেই প্রতিষ্ঠানে কাজ করতে পারার সৌভাগ্যটা কেমন হবে নিশ্চয়ই বুঝতে পারছেন। যে কোন মানুষের জন্য এমন একটি চাকরি তো আজীবন কাঙ্ক্ষিত।

সম্প্রতি জানা গেছে নাসাতেই একটি চাকরির খবর। আর বেতনটাও জেনে নিন, এক লক্ষ সাতাশি হাজার মার্কিন ডলার! হিসেব করতে বসছেন? বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় দেড় কোটি টাকা!

chardike-ad

প্যানেটারি প্রোটেকশন অফিসার নামক নাসার এই পদটির জন্য আবেদনের যে শর্তাবলী দেয়া হয়েছে তা হলো তাদের চাহিদা অনুযায়ী বিশ্বের যে কোন জায়গায় কাজ করার মানসিকতা থাকতে হবে। তাছাড়া এমনও হতে পারে দিনে হাজার হাজার ইমেইল পাবেন। দ্রুত তা চেক করতে হবে আর উত্তরও দিতে হবে। পদার্থ বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি আর গণিতের মত বিষয়ে স্নাতকোত্তর করা থাকতে হবে।

এ ছাড়াও অভিজ্ঞতা হিসেবে থাকতে হবে অসামরিক সরকারি প্রশাসনের উচ্চ পদে নূন্যতম এক বছর কাজ। পৃথিবী রক্ষা, নিরাপত্তা, কঠিন পরিস্থিতিতে কাজ করার মানসিকতা, প্রয়োজনীয় কুটনীতি ইত্যাদি সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে প্রার্থীকে। শুধুমাত্র মার্কিন নাগরিকরাই আবেদন করতে পারবেন এই পদের জন্য।

বর্তমান অফিসারেরা জানান, যদিও এত এত স্পেসশিপ ও গবেষণায় বিভিন্ন যান পাঠানো হচ্ছে মহাকাশে তবু এর ফলে মহাআকাশ দূষণের পরিমাণ খুবই কম। অতীত, বর্তমানে পাঠানো সকল যানের মধ্যে দূষণের পরিমাণ প্রায় ষোল হাজারে একটি। তবে সেটিও কমাতে কাজ করে যাচ্ছে নাসা।