Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসীদের ওয়ার্ক পারমিট ফি বাড়ায়নি সৌদি

saudi-workerসৌদি আরবে প্রবাসী শ্রমিকদের ওয়ার্ক পারমিট ফি বাড়ানো হয়নি বলে সাফ জানিয়ে দিয়েছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। এ সংক্রান্ত মন্ত্রণালয়ের নেয়া যে কোনো ধরনের সিদ্ধান্ত সরকারিভাবে জানিয়ে দেয়া হবে বলেও সৌদি গেজেটের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০১২ সালের ১৫ নভেম্বর থেকে শ্রম মন্ত্রণালয়ের সিদ্ধান্তে প্রবাসী শ্রমিকদের কাছ থেকে প্রতি মাসে দুইশ রিয়াল বাড়তি নেয়ার সিদ্ধান্ত হয়। ফলে বেসরকারি খাতে কর্মরত প্রবাসী শ্রমিকদের বছরে দুই হাজার চারশ রিয়াল বাড়তি ফি দিতে হয়। তবে মন্ত্রণালয় ফি বৃদ্ধির বিষয়টি অস্বীকার করেছে।

chardike-ad

মন্ত্রণালয়ের উল্টো দাবি, তাদের অভিযানে উঠে এসেছে সৌদি আরবে কর্মরত ৫২ হাজার আটশ ৯৮ জন প্রবাসী শ্রমিক বিভিন্নভাবে আইন লঙ্ঘন করেছে।

২০১৬ সালের ২ অক্টোবর থেকে চলতি বছরের ২৩ জুলাই পর্যন্ত শ্রম মন্ত্রণালয়ের পরিদর্শকরা এক লাখ ৪১ হাজার আটশ ২৭ স্থানে পরিদর্শন করে ওই তালিকা তৈরি করেছেন।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবালখালির উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, মন্ত্রণালয়ের উদ্যোগে এ ধরনের অভিযান সৌদি আরবে চলতে থাকবে।

তিনি আরও বলেন, অভিযান চালানোর উদ্দেশ্য হলো শ্রম আইন বাস্তবায়ন করা, বিশৃঙ্খলা ঠেকানো এবং আইন লঙ্ঘনকারী শ্রমিক, মালিক উভয়কেই আইনের আওতায় নিয়ে আসা।

সূত্র : সৌদি গেজেট