Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে গরুর জন্য অ্যাম্বুলেন্স থাকলেও প্রসুতির জন্য নেই

indiaভারতের গরুর জন্য অ্যাম্বুলেন্স থাকলেও প্রসুতির জন্য নেই। এবার অ্যাম্বুলেন্সের অভাবে রাস্তার মধ্যেই সন্তান প্রসব করলেন এক হতভাগ্য মা। গর্ভবতী অবস্থায় হেঁটে হাসপাতালে যাওয়ার সময় পথেই প্রসবের পর মৃত্যু হয় সদ্যজাতের। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের কাটনি জেলায়।

জানা গেছে, মঙ্গলবার সকালেই লেবার পেন শুরু হয় কাটনি জেলার বারমানি গ্রামের বাসিন্দা বীনার। কাছে কোনো স্বাস্থ্যকেন্দ্র না থাকায় তিনি হাঁটতে শুরু করেন। ২০ কিলোমিটার পথ গিয়ে বারহি স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছতে হত তাকে। অ্যাম্বুলেন্স পাওয়া যায়নি। স্বাস্থ্যকেন্দ্রে ফোন করে কোনো সদুত্তর মেলেনি বলেই জানিয়েছেন বীনার পরিবারের লোক। তাই হেঁটে যাওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না।

chardike-ad

অনেকটাই এগিয়ে গিয়েছিলেন। বারহি টাউন পর্যন্ত পৌঁছে যান। কিন্তু স্বাস্থ্যকেন্দ্রের অনেক আগে থানার কাছেই প্রসব করেন তিনি। পরিবারের অভিযোগ, মাটিতে পড়ে মৃত্যু হয় সদ্যজাত শিশুকন্যার। রাস্তায় বসে যন্ত্রণাকাতর মা। সামনে মৃত সন্তান। রক্তের ধারা গড়িয়ে পড়েছে রাস্তায়।

যদিও ওই জেলার চিফ মেডিক্যাল অ্যান্ড হেল্থ কর্মকর্তা অশোক আভাধিয়া জানিয়েছেন, ওই সদ্যজাতর বেঁচে থাকার কোনো সম্ভাবনা ছিল না, কারণ মাত্র সাত মাসেই অপরিণত অবস্থায় জন্ম হয়েছিল ওই শিশুর। কিন্তু অ্যাম্বুলেন্স পাওয়া গেল না কেন? কর্মকর্তার উত্তর, অ্যাম্বুলেন্স ছিল না। আর গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ অ্যাম্বুলেন্স সার্ভিস ‘জননী এক্সপ্রেস’ তাদের অধীনে নেই, সবটাই কন্ট্রোল করা হয় রাজধানী ভোপাল থেকে। সুতরাং এইভাবে দায় ঘাড়ে চাপিয়ে আর কত মৃত্যুর অজুহাত তৈরি হবে সেই প্রশ্নের উত্তর জানে না কেউ।

এর আগে অ্যাম্বুলেন্সের অভাবে স্ত্রী’র মৃতদেহ কাঁধে হাঁটতে হয়েছিল উড়িষ্যার দানা মাঝিকে। সেই দৃশ্য দেখে কেঁপে উঠেছিল বিশ্ব। ফের এক ভয়ঙ্কর ঘটনার সাক্ষী হল মানুষ। কলকাতা২৪