Search
Close this search box.
Search
Close this search box.

র‌্যাংকিংয়ে আটে ওঠার সুযোগ টাইগারদের

bangladesh-teamওয়ানডে বিশ্বকাপের পর থেকেই দেশের মাটিতে সমীহ জাগানো দল বাংলাদেশ। সবশেষ ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারিয়ে টেস্টেও নিজেদের শক্তি জানান দিয়েছে। এবার ঘরের মাটিতে টাইগারদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর এ সিরিজে মুশফিক বাহিনীর সামনে সুযোগ রয়েছে র‌্যাংকিংয়ের আটের ওঠার।

দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ যদি ২-০ তে সিরিজ জেতে তবে অস্ট্রেলিয়া ৯২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে নেমে যাবে। অপরদিকে বাংলাদেশ ৮১ পয়েন্ট নিয়ে অষ্টমে উঠে আসবে। বাংলাদেশ যদি ১-০ তে সিরিজ জেতে তাহলে অস্ট্রেলিয়ার পয়েন্ট হবে ৯৪ এবং তারা নেমে আসব পঞ্চমে। সেক্ষেত্রে বাংলাদেশ ৭৯ পয়েন্ট নিয়ে উঠে আসবে অষ্টমে। দুই ম্যাচের সিরিজটি ড্র হলে অস্ট্রেলিয়ার পয়েন্ট দাঁড়াবে ৯৭ এবং অবস্থান হবে পঞ্চম। আর ৭৪ পয়েন্ট নিয়ে এ ক্ষেত্রেও অষ্টমে উঠে আসার সুযোগ থাকছে টাইগারদের।

chardike-ad

সিরিজটি অস্ট্রেলিয়া ১-০ তে জিততে পারলে ১০০ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানেই থাকতে পারবে অজিরা। আর ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় টেস্টে হারালে ৬৬ পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে উঠে আসবে বাংলাদেশ।

উল্লেখ্য, প্রথম টেস্ট শুরু হবে আগামী ২৭ আগস্ট মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে। আর শেষ টেস্ট শুরু হবে ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে। বর্তমান র‌্যাংকিং ও রেটিং-

১। ভারত -১২৫
২। দক্ষিণ আফ্রিকা-১১০
৩। ইংল্যান্ড-১০৫
৪। অস্ট্রেলিয়া- ১০০
৫। নিউজিল্যান্ড- ৯৭
৬। পাকিস্তান- ৯৩
৭। শ্রীলঙ্কা-৯০
৮। ওয়েস্ট ইন্ডিজ- ৭৫
৯। বাংলাদেশ-৬৯