Search
Close this search box.
Search
Close this search box.

সিঙ্গাপুরে ডিপথেরিয়ায় বাংলাদেশি শ্রমিকের মৃত্যু, আতঙ্কে প্রবাসীরা

singaporeডিপথেরিয়ায় আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে বাংলাদেশি এক নির্মাণ শ্রমিকের মুত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৫ বছরের মধ্যে সিঙ্গাপুরে এ ঘটনা প্রথম। রোববার সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিহত ওই বাংলাদেশি সম্ভবত সিঙ্গাপুরেই ডিপথেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন। ওই শ্রমিকের বয়স ২১ বছর।

chardike-ad

সিঙ্গাপুরে সর্বশেষ ডিপথেরিয়ায় আক্রান্ত স্থানীয় রোগীর সন্ধান পাওয়া যায় ১৯৯২ সালে। এছাড়া সেদেশে বসবাসকারী বিদেশিদের শরীরে সর্বশেষ এই রোগের খোঁজ পাওয়া যায় ১৯৯৬ সালে।

চ্যানেল নিউজ এশিয়া বলছে, নিহত ওই বাংলাদেশির শরীরে গত ৩০ জুলাই ডিপথেরিয়ার লক্ষণ দেখা যায়। শরীরে জ্বর ও গলা ফোলা শুরু হয়।

নিহত ঐ বাংলাদেশি শ্রমিকের সঙ্গে সরাসরি একসঙ্গে কাজ করতেন অথবা কাছাকাছি থাকতেন এমন আরো ৪৮ জন শ্রমিককে আলাদা করা হয়েছে পরীক্ষা করার জন্য। বর্তমানে তাদেরকে রাখা হয়েছে খু টেক পুয়াত হাসপাতালে। এক শ্রমিক মারা যাওয়ায় সেখানে অবস্থানরত বাংলাদেশি অন্য শ্রমিকদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

উল্লেখ্য, ডিপথেরিয়া হচ্ছে ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ, যা দ্রুত একজনের কাছ থেকে অন্যজনের মাঝে ছড়াতে পারে। সর্দি, কাশি বা দূষিত বাতাসের মাধ্যমে বিস্তার লাভ করে। এটি শ্বাসনালিতে সংক্রমণ করে। ফলে শ্বাসকষ্ট হতে পারে এবং পাঁচ থেকে ১০ শতাংশ ক্ষেত্রে মৃত্যুর কারণও হতে পারে।