সহজেই জেনে নিন গুগল আপনার কি কি তথ্য জানে

google-dashboardএখন থেকে অতি সহজেই আপনি জেনে নিতে পারবেন যে, গুগল আপনার সম্পর্কে কি কি তথ্য জানে। কারণ গুগল সম্প্রতি তাদের ড্যাশবোর্ডটি আপডেট করেছে।

নতুন ড্যাশবোর্ডটির মাধ্যমে এখন থেকে ব্যবহারকারীরা সহজেই জানতে পারবে যে তাদের কোন কোন তথ্য-উপাত্তের মধ্যে গুগলের প্রবেশাধিকার রয়েছে।

গত শুক্রবার গুগল একটি ব্লগ পোস্টের মাধ্যমে তাদের এই ড্যাশবোর্ড আপডেট এর খবরটি নিশ্চিত করে। গুগল ওই ব্লগ পোস্টের মাধ্যমে জানায় যে, তারা তাদের ড্যাশবোর্ডের গোপনীয়তা এবং নিরাপত্তা অপশন দুটি পুনরায় ডিজাইন করেছে যাতে এটি অন্যান্য গোপনীয়তা নিয়ন্ত্রণের মধ্যে সমন্বয় করতে পারে। একই সঙ্গে এই আপডেটের মাধ্যমে গুগল তাদের ড্যাশবোর্ডটিকে আরো বেশি টাচস্ক্রিন সহায়ক করে গড়ে তুলেছে।

গুগল তাদের এই প্রধান ড্যাশবোর্ডটি তৈরি করে ২০০৯ সালে। এতে ‘আমার কার্যকলাপ’ এবং ‘আমার অ্যাকাউন্ট’ নামে দুটি ক্যাটাগরি রয়েছে যার মাধ্যমে আপনি গুগলে আপনার সমস্ত কার্যকলাপ দেখতে পান যে, এতে আপনি কতগুলো ই-মেইল এবং ফটো সংরক্ষণ করেছেন।

তবে নতুন এই আপডেটটি পেতে আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ এটি সম্পূর্ণরুপে কার্যকর হতে আরো এক সপ্তাহ সময় লাগবে গুগল জানায়।

তবে ড্যাশবোর্ডটির আপডেট সংস্করণটির ছবি দেখে ধারণা করা যাচ্ছে যে, গুগল ব্যবহারকারীদের ব্যবহার করা সমস্ত পরিষেবাগুলোকে এক জাগায় সংরক্ষণ করতে এবং প্রদর্শন করতে আপডেট সংস্করণটিতে গ্রাফিক্স ব্যবহার করেছে। এবং এটি আপনি কোথায় সবচেয়ে বেশি সময় ব্যয় করেন এবং সেখানে কি কি তথ্য-উপাত্ত রয়েছে তা স্পষ্টভাবে তুলে ধরবে।

বর্তমান সংস্করণটি নেভিগেট করতে অনেককেই কঠিন একটি সমস্যায় পড়তে হয়। এতে গোপনীয়তা সেটিংস পরিবর্তন করতে বা দেখতে একাধিক স্ক্রিন মাধ্যমে যেতে হয়।

আপডেট এর পাশাপাশি, গুগল তার গোপনীয়তা বৈশিষ্ট্যগুলোর মধ্যে কোনটি কতটা জনপ্রিয় তা প্রকাশ করেছে। এতে দেখা যায় যে, পুরোনো লিংক এবং ভিডিওগুলো ট্র্যাক করতে ১৫০ মিলিয়নেরও বেশি লোক ‘আমার কার্যকলাপ’ বৈশিষ্ট্যটি ব্যবহার করেছে এবং ১০ মিলিয়নেরও বেশি লোক তাদের পছন্দগুলো পরিবর্তন করার জন্য ‘গোপনীয়তা পরীক্ষা’ টুলসটি ব্যবহার করেছে।

নতুন এই আপডেটটি কোম্পানিটি আপনার সম্পর্কে কি কি তথ্য জানে সেটি দেখার সম্পূর্ণ প্রক্রিয়াটিকে অনেক সহজ করে তুলবে।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার